উদ্যোক্তারা এসএমই ৬ শতাংশ সুদে ঋণ পাবেন

মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ | ১২:২২ অপরাহ্ণ

উদ্যোক্তারা এসএমই ৬ শতাংশ সুদে ঋণ পাবেন
apps

করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সরকার ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার ৩ শতাংশ কমানো হয়েছে। ফলে এখন থেকে সিএমএসএমই খাতের উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে ঋণ পাবেন।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়িত ‘সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টের (এসএমইডিপি-২)’ আওতায় পুনঃঅর্থায়ন তহবিল থেকে এখন কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা (সিএমএসএমই) ৬ শতাংশ সুদে ঋণ পাবেন। এতদিন এ ঋণের সুদহার ছিল ৯ শতাংশ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনার কারণে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) সক্ষমতা অক্ষুণ্ণ রাখা এবং কর্মসংস্থান বাড়াতে এ খাতে চলতি মূলধন ঋণের পাশাপাশি মেয়াদি ঋণপ্রবাহ বাড়াতে সরকার এবং এডিবিরি যৌথ অর্থায়নে পরিচালিত এসএমইডিপি-২ প্রকল্পের পুনঃঅর্থায়ন তহবিল বিষয়ে কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় সুদ হার চলতি বছরের ১৮ নভেম্বর থেকে এ প্রকল্পের আওতায় সব ধরনের ঋণের ক্ষেত্রে সুদ হার গ্রাহক পর্যায়ে ৬ শতাংশ এবং ব্যাংক পর্যায়ে ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাস্তবায়নাধীন এই পুনঃঅর্থায়ন তহবিলটি ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সুবিধাবঞ্চিত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের স্বল্প সুদে এবং সহজ শর্তে ঋণ বিতরণের লক্ষ্যে গঠন করা হয়। এ প্রকল্পের আওতায় অক্টোবর ২০২০ পর্যন্ত প্রায় ৩ হাজার এসএমই প্রতিষ্ঠানকে প্রায় ১ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। এ তহবিলের আওতায় এ পর্যন্ত মোট ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ রয়েছে।

Development by: webnewsdesign.com