উচ্চশিক্ষা অর্জনে শিক্ষার্থী বিনিময়ে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র..

বৃহস্পতিবার, ১১ মার্চ ২০২১ | ৬:০৭ অপরাহ্ণ

উচ্চশিক্ষা অর্জনে শিক্ষার্থী বিনিময়ে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র..
apps

বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষ দুই দেশের একটি; যারা স্নাতকোত্তর, পিএইচডি ও হার্ড সায়েন্সের ডিগ্রি অর্জনের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পাঠাচ্ছেন। উচ্চশিক্ষা অর্জনের জন্য দুই দেশের মধ্যে যুক্তরাষ্ট্র শিক্ষার্থী বিনিময়ের ব্যাপারে বেশি গুরুত্ব দিচ্ছে’।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি দুই দেশের মধ্যে উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টির ব্যাপারে বিশেষ গুরুত্ব দিয়ে তিনি এই কথা বলেন।

মিলার বলেন, আগামীতে কীভাবে আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে যেতে পারে এবং সেখানকার শিক্ষার্থী এখানে আসতে পারে তা বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। সিস্টার সিরিজ প্রোগ্রামে আওতায় অনুষদ ও শিক্ষকদের পড়াশোনায় অতিরিক্ত বিনিয়োগ কিভাবে করা যায় সে বিষয়েও নজর দেওয়া হচ্ছে।

এ সময় মিশিগান শহরের সঙ্গে রাজশাহীর বেশ মিল রয়েছে বলে উল্লেখ করেন। এছাড়া রাজশাহী থেকে আমসহ অনেক পণ্য আমদানি-রপ্তানির সুযোগ আছে বলেও মন্তব্য করেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মিলার।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার দুপুরে রাজশাহী নগর ভবনে মেয়র দপ্তরকক্ষে সাক্ষাৎ ও মতবিনিময় করেন।

শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে ফুলেল শুভেচ্ছা জানান রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এরপর রাজশাহীর উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয় আলোচনা করেন।

এ সময় রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর কবির, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ঈ সাঈদ, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Development by: webnewsdesign.com