ঈদে পদ্মাসেতুর নিচ দিয়ে চলবে ফেরি 

মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০২২ | ১:১১ অপরাহ্ণ

ঈদে পদ্মাসেতুর নিচ দিয়ে চলবে ফেরি 
apps

যানবাহন পারাপারের শিমুলিয়া-বাংলাবাজার কিংবা মাঝিরকান্দি রুটে প্রতিটি যানবাহনকে এখানে উঠতে হয়েছে দীর্ঘক্ষণ অপেক্ষা করে। রীতিমত যুদ্ধ জয়ের অনুভূতি এই পথের যাত্রী চালকদের। কেননা গত বছর পদ্মা সেতুর পিলারে একের পর এক ফেরির ধাক্কার পর সরকার বাধ্য হয় ওই পথে নিরবচ্ছিন্ন ফেরি চলাচল বন্ধ করতে।

আসন্ন ঈদকে সামনে রেখে যাত্রাপথের দুর্ভোগের শঙ্কার বিষয়টি মাথায় নিয়ে এবার ঈদ যাত্রায় শিমুলিয়া বাংলাবাজার রুটে ২৪ ঘণ্টা ফেরি চালু করতে চায় কর্তৃপক্ষ। পাশাপাশি শরিয়তপুরের মাঝিরকান্দিতে এই সময়ে নতুন আরেকটি ঘাট করতে চায় বিআইডব্লিইটিএ।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক বলেন, ঈদযাত্রায় ২৭ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত, ২৪ ঘণ্টা ফেরি চলবে পদ্মাসেতুর নিচ দিয়ে। নৌপরিবহন মন্ত্রণালয় এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।ঘাট হলেও সড়কসহ অন্যান্য সুবিধা এই সময়ে নিশ্চিত করা কঠিন, এমনটা মনে করেন জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান সোহেল। বলেন, রাস্তাঘাট ব্যবস্থাপনাসহ আমাদের অন্যান্য অবকাঠামো যে বিষয়গুলো থাকে সেগুলো এখনও নিশ্চিত করা হয়নি।

যার কারণে এখানে থেকে ফেরি পার হওয়ার সময় মানুষজনকে ৫-৯ ঘণ্টা অপেক্ষা করতে হয়।বর্ষায় পদ্মায় নাব্য সংকটের যে জটিলতা থাকে, সমীক্ষার তথ্য বলছে এবার ঈদে তা হওয়া সুযোগ নেই। অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান বলছেন, বাংলাবাজার ফেরি রুটে সেখানে সর্বনিম্ন এখন পানি আছে ১২ ফিট নিচে। সুতরাং এখানে নাব্যতার আপাতত কোন সমস্যা নেই।

বর্ষাকালে যদি সমস্যা তৈরি হয় তবে আমরা প্রস্তুত আছি।নদীপারাপারে দুইরুটে ফেরি চলাচলসহ এবার চলবে স্পিডবোট ও লঞ্চও।

পদ্মাসেতুর নিচ দিয়ে নৌযান চলাচলে যে ঝুঁকি রয়েছে তা নিরসনের জন্য ৬ মাসের বেশি সময় আগে মাঝিরকান্দি ও শিমুলিয়া রুটে ফেরি চলাচল শুরু হয়। আসছে ঈদযাত্রায় মানুষের দুর্ভোগ কমাতে এই মাঝিরকান্দি ঘাটে নতুন আরেকটি ফেরিঘাট করতে চায় কর্তৃপক্ষ। লঞ্চঘাটের কাছে এই ফেরিঘাট করার কথা রয়েছে।

বলা হচ্ছে এটি পুরোপুরি চালু হলে ঈদযাত্রায় মানুষের দুর্ভোগ কিছুটা হলেও কমবে।

Development by: webnewsdesign.com