ইয়ামাগুচি শহরে তাণ্ডব চালিয়েছে বানর দল

মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২ | ১:০৫ অপরাহ্ণ

ইয়ামাগুচি শহরে তাণ্ডব চালিয়েছে বানর দল
apps

জাপানে ইয়ামাগুচি শহরে তাণ্ডব চালিয়েছে একদল বানর। আর সেই বানরদের ধরতে চেতনানাশক বন্দুকসহ মাঠে নেমেছে পুলিশ। খবর বিবিসিকিছুদিন ধরে ইয়ামাগুচি শহরে বাসিন্দাদের ওপর বানরের নজিরবিহীন আক্রমণে বাধ্য হয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বানরটি একটি বিদ্যালয়ে শিশুসহ ১৮ জনকে আক্রমণ করে। এতে চার বছরের একটি শিশু মারাত্মকভাবে আহত হয়। এরপরই বানর ধরতে মাঠে নেমেছে পুলিশ।

ইয়ামাগুচি শহরে বিগত কয়েক সপ্তাহে ‘জাপানি ম্যাকাক’ নামে পরিচিত বানরদের আক্রমণে অন্তত ৪২ জন মানুষ আহত হয়েছে। প্রথম দিকে শিশু ও নারীদের ওপর আক্রমণ চালালেও এখন এরা বয়স্কদের ওপরও হামলা করছে। কিছুদিন আগে এক মসজিদের পাশে কিছু বয়স্ককে আক্রমণ করে বানর। শহরের একজন কর্মকর্তা বলেন, এত অল্প সময়ের মধ্যে বানরের এত হামলার ঘটনা বিরল।পুলিশ প্রথমে ফাঁদ পেতে বানর ধরার চেষ্টা করে। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। ফলে এই কাজে আরও পুলিশ সদস্য নিয়োজিত করা হয়। কিন্তু এর পরেও ঠেকানো যায়নি বানরদের। আরও যেসব ফাঁদ ফেলা হচ্ছে, তাতেও ধরা দিচ্ছে না বানর। ফলে পুলিশ এখন নিয়মিত চেতনাশক বন্দুক নিয়ে শহরের কোনায় কোনায় গিয়ে বানর খুঁজছে।পুলিশ শহরের বাসিন্দাদের ঘরের জানালা বন্ধ রাখতে বলেছে এবং বানর দেখলেই তাদের জানাতে বলেছে।

জাপানজুড়ে বন্য অঞ্চলে কয়েক হাজার ‘জাপানি ম্যাকাক’ বাস করে।একসময় বিপন্নের তালিকায় ছিল ‘জাপানি ম্যাকাক’ প্রজাতির বানর। কিন্তু সম্প্রতি এসব বানরের সংখ্যা বেড়েছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইউসিএন) একে ‘ন্যূনতম উদ্বেগের’ তালিকায় রেখেছে। এসব প্রজাতির বানরের ওজন সাধারণত ২০ থেকে ২৫ পাউন্ড হয় এবং এরা ৫০ থেকে ৬০ সেমি লম্বা হয়। তবে তারা একই আকারের মানুষের চেয়ে যথেষ্ট শক্তিশালী।এ বিষয়ে ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয় বলছে, বানরের সংখ্যা বৃদ্ধির কারণেই মানুষের সঙ্গে মুখোমুখি অবস্থানে চলে এসেছে বানর এবং মানুষের অবস্থানের সঙ্গে এদের দূরত্ব কমে গেছে।পুলিশের এক কর্মকর্তা বলেন, তারা নিশ্চিত নয়, বানরের একটি গোষ্ঠীই এ রকম আগ্রাসী আচরণ করছে, না সব বানরই এতে যুক্ত।

Development by: webnewsdesign.com