ইসরাইলের কারাগার থেকে সুড়ঙ্গপথে ছয় বন্দীর পালানোতে ফিলিস্তিনে উচ্ছ্বাস

মঙ্গলবার, ০৭ সেপ্টেম্বর ২০২১ | ৩:৫৫ অপরাহ্ণ

ইসরাইলের কারাগার থেকে সুড়ঙ্গপথে ছয় বন্দীর পালানোতে ফিলিস্তিনে উচ্ছ্বাস
apps

ইসরাইলের উচ্চ-নিরাপত্তাযুক্ত এক কারাগার থেকে ছয় ফিলিস্তিনি বন্দীর সুড়ঙ্গপথে পালানোর ঘটনায় পশ্চিম তীর, গাজা ও ইসরাইলি ভূখণ্ডে বাস করা সকল ফিলিস্তিনিরা উচ্ছ্বাস প্রকাশ করছেন। এর আগে সোমবার উত্তর ইসরাইলের গিলবোয়া কারাগার থেকে এই বন্দীরা পালিয়ে যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ফিলিস্তিনিরা পালিয়ে যাওয়া এই বন্দীদের ‘বীর’ হিসেবে প্রশংসা করছেন। ইসরাইলি কারাগার থেকে ফিলিস্তিনি বন্দীদের পালানোর এই ঘটনাকে হ্যাশট্যাগে #نفق_الحريه তথা ‘মুক্তির সুড়ঙ্গ’ হিসেবে উল্লেখ করে এই খবরে শুভেচ্ছা বিনিময় ও এই সংক্রান্ত বিভিন্ন খবর প্রকাশ করা হচ্ছে।

অনেকেই এই ঘটনাকে ক্লাসিক চলচ্চিত্র ‘শোশ্যাঙ্ক রিডিম্পশন’ ও জনপ্রিয় টিভি সিরিয়াল ‘প্রিজন ব্রেকের’ সাথে তুলনা করেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সোমবার এক নেটিজেন লিখেন, ‘শুভ সকাল বা সন্ধ্যা, আপনি যেখানে বাস করছেন তার সময় অনুযায়ী। ফিলিস্তিনে আমাদের বীরদের প্রতি সালাম। যারা এখনো দ্য শোশ্যাঙ্ক রিডিম্পশন সিনেমাটি বা প্রিজন ব্রেক সিরিয়ালটি দেখেননি, তারা আজকের বাস্তব ফিলিস্তিনি ভার্সনটি দেখে নিতে পারেন যা সিনেমায় নয়, বাস্তবেই ঘটেছে।’

অপরদিকে অনেকেই এই ঘটনাকে শোশ্যাঙ্ক রিডিম্পশনের অনুকরণে ‘গিলবোয়া রিডিম্পশন’ হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমে উল্লেখ করেন।

এছাড়া কারাগার থেকে ছয় বন্দীর মুক্তিতে পশ্চিম তীর ও গাজায় বিভিন্ন স্থানে মিষ্টান্ন বিতরণসহ বিভিন্ন উপায়ে আনন্দ উদযাপন করা হয়।

এদিকে সোমবার ইসরাইলের গিলবোয়া কারাগার থেকে ছয় বন্দীর পালানোর ঘটনাকে ‘ভয়াবহ’ হিসেবে উল্লেখ করেন দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।

ইসরাইলি কারাগারের সূত্র জানায়, ওই বন্দীরা তাদের সেলের টয়লেটের ফ্লোরে খুঁজে পাওয়া এক সুড়ঙ্গপথে পালিয়ে যায়। ২০০৪ সালে কারাগারটি নির্মাণের সময় ওই সেলের টয়লেট পর্যন্ত এই সুড়ঙ্গ করা হয়েছিলো।

ইসরাইলি নিরাপত্তা বাহিনী উত্তর ইসরাইল ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে পালিয়ে যাওয়া এই বন্দীদের সন্ধানে অভিযান শুরু করেছে।

সূত্র : মিডল ইস্ট আই

Development by: webnewsdesign.com