ইসরাইলি ড্রোন বিশেষজ্ঞ নিহত মিশেল পার্শেত

মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১:২৭ অপরাহ্ণ

ইসরাইলি ড্রোন বিশেষজ্ঞ নিহত মিশেল পার্শেত
ইসরাইলি ড্রোন বিশেষজ্ঞ নিহত মিশেল পার্শেত
apps

ইসরাইলের সামরিক বাহিনীর ড্রোন ইউনিটের এক পদস্থ কর্মকর্তা গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। নিহত এই কর্মকর্তা তেলআবিবের দক্ষিণে অবস্থিত তেল নায়োফ বিমানঘাঁটিতে কর্মরত ছিলেন। খবর তাসনিম নিউজের।

ইসরাইলের সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে একটি হিব্রু পত্রিকায় রোববার এ খবর প্রকাশিত হয়েছে। নিহত কর্মকর্তার নাম মিশেল পার্শেত, রাহুফুত শহরের কাছে ৪৩ বছর বয়সি ওই সেনা অফিসার সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন।

তিনি তেল নায়োফ বিমানঘাঁটির ড্রোন রক্ষণাবেক্ষণ ও মেরামত বিভাগে পরিকল্পনা, তত্ত্বাবধান ও নির্মাণবিষয়ক প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। একটি সূত্র দাবি করেছে, সম্ভবত তাকে হত্যা করা হয়েছে। তিনি কোনো সাধারণ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাননি।

অস্বাস্থ্যকর’ বায়ুতে ফের শীর্ষে ঢাকা

বিশ্বে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে আজও শীর্ষ অবস্থানে রাজধানী ঢাকা। কোনোভাবেই যেন রাজধানী ঢাকায় স্বস্তির বায়ুর দেখা মিলছে না। নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে একদিনও নির্মল বাতাস পায়নি ঢাকাবাসী। এরই ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও।

আজ মঙ্গলবার সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) স্কোর ১৭২ রেকর্ড করা হয়েছে। যার অর্থ হলো জনবহুল এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।সুইজারল্যান্ডের বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ারের তথ্য বলছে, জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। বরং বেশ কয়েকদিনই ঢাকার বায়ুমান ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর সঙ্গে যুক্ত হয়েছে বিষাক্ত প্লাস্টিকের কনা। ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

একিউএয়ারের তথ্য বলছে ২০০ একিউআই স্কোর নিয়ে প্রথম অবস্থানে পাকিস্তানের লাহোর; ১৬৯ স্কোর নিয়ে তৃতীয় থাইল্যান্ডের চিয়াং মাই। ১৬৭ স্কোর নিয়ে চতুর্থ পশ্চিমবঙ্গের কলকাতা এবং পঞ্চমে স্থানে থাকা ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের স্কোর ১৬২।

মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

Development by: webnewsdesign.com