‘ইরানের বিরুদ্ধে যেকোনো প্রস্তাব সমর্থন করবে না ইরাক’

রবিবার, ০৩ জানুয়ারি ২০২১ | ৩:৪৯ অপরাহ্ণ

‘ইরানের বিরুদ্ধে যেকোনো প্রস্তাব সমর্থন করবে না ইরাক’
apps

ইরাক ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে কোনো সিদ্ধান্তকে সমর্থন করবে না বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত নাসির আব্দুল মোহসেন আব্দুল্লাহ। সম্প্রতি আমেরিকা ইরান বিরোধী নিষেধাজ্ঞা কার্যকর পর্যবেক্ষণের জন্য জাতিসংঘের ভেতরে একটি বিশেষজ্ঞ টিম প্রতিষ্ঠার যে প্রচেষ্টা চালিয়েছে। এর প্রতিবাদে নাসির আব্দুল্লাহ এই বক্তব্য দেন। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে শনিবার দেয়া সাক্ষাৎকারে ইরাকি রাষ্ট্রদূত এসব কথা বলেন। তিনি স্পষ্ট করে বলেন, জাতিসংঘে যে প্রস্তাব তোলা হয়েছে ইরাক মৌলিকভাবে তার বিরোধী।

গত বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প প্রশাসন জাতিসংঘের বার্ষিক বাজেটের বিরুদ্ধে ভোট দেয়। ওই ভোটাভুটিতে আমেরিকার পাশে ছিল একমাত্র ইসরাইল। বিশ্বের ১৬৮টি দেশ ৩২৩ কোটি ১০ লাখ ডলারের এ বাজেটের পক্ষে ভোট দেয়। ঐতিহ্যগতভাবে জাতিসংঘের বার্ষিক বাজেট সর্বসম্মতিক্রমে পাস হয়ে আসছে।

উল্লেখ্য, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকরের বিষয়টি পর্যবেক্ষণের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে চেয়েছিল কিন্তু তার পক্ষে প্রয়োজনীয় সমর্থন যোগাতে পারে নি ওয়াশিংটন। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে ট্রাম্প প্রশাসন। সূত্র: পার্সডুডে।

Development by: webnewsdesign.com