ইরানকে ৫০ বছরের নিষেধাজ্ঞা দিতে সংসদে প্রস্তাব উত্থাপন জেলেনস্কির

সোমবার, ২৯ মে ২০২৩ | ৬:২৭ অপরাহ্ণ

ইরানকে ৫০ বছরের নিষেধাজ্ঞা দিতে সংসদে প্রস্তাব উত্থাপন জেলেনস্কির
ইরানকে ৫০ বছরের নিষেধাজ্ঞা দিতে সংসদে প্রস্তাব উত্থাপন জেলেনস্কির
apps

ইরানের বিরুদ্ধে ৫০ বছরের নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউক্রেনের জাতীয় সংসদে একটি প্রস্তাব উত্থাপন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইরান রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য অস্ত্র সরবরাহ করছে-এমন অভিযোগ তুলে এই প্রস্তাব উত্থাপন করেছেন তিনি।

গতকাল রবিবার উত্থাপন করা এই প্রস্তাবে ইরানের সাথে বাণিজ্য, বিনিয়োগ এবং প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে। এছাড়া ইরানের জন্য ইউক্রেনের ভূখণ্ড এবং আকাশসীমা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। পাশাপাশি ইরানের যে সমস্ত সম্পদ দেশটিতে রয়েছে তা যাতে তেহরান প্রত্যাহার করতে না পারে তার ব্যবস্থা করার কথাও বলা হয়েছে।

প্রস্তাবে আরো বলা হয়েছে, ইরানের সাথে ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংকের যেকোনো ধরনের লেনদেনের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। এই নিষেধাজ্ঞা মেনে চলার ব্যাপারে ইউক্রেনের মন্ত্রিসভা, পররাষ্ট্র বিষয়ক গোয়েন্দা সংস্থা এবং দেশটির নিরাপত্তা সংস্থাকে বাধ্য থাকার কথা বলা হয়েছে।

ধারণা করা হচ্ছে ইউক্রেনের জাতীয় সংসদ এই বিলের প্রতি সমর্থন দেবে। এরইমধ্যে জাতীয় নিরাপত্তা পরিষদ এবং প্রতিরক্ষা পরিষদ এ বিলকে সমর্থন দিয়েছে। এই প্রস্তাবের ওপর কবে জাতীয় সংসদে ভোটাভুটি হবে অবশ্য, তা এখনো ঠিক হয়নি।

সূত্র : রয়টার্স।

Development by: webnewsdesign.com