ইউরিয়া সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে হবে : শিল্প সচিবের

শনিবার, ১৪ মে ২০২২ | ৭:৫৬ অপরাহ্ণ

ইউরিয়া সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে হবে : শিল্প সচিবের
apps

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, সারের আমদানি নির্ভরতা কমিয়ে কৃষকদের কাছে যথাসময়ে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ইউরিয়া সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে হবে। কোনো অনিবার্য কারণ ছাড়া কারখানার উৎপাদন বন্ধ করা যাবে না।

শনিবার (১৪ মে) জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লি. পরিদর্শনকালে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় শিল্প সচিব এসব কথা বলেন।

এসময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস আলম, জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান, যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

গ্যাসের চাপ কমজনিত কারণে সাম্প্রতিকসময়ে উৎপাদন বন্ধ করা প্রসঙ্গে সচিব বলেন, গ্যাসের সমস্যা সমাধানকল্পে পেট্রোবাংলাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

শিল্প সচিব বলেন, সার উৎপাদন ও মজুতের সঠিক হিসাব থাকতে হবে। উৎপাদনশীলতা বাড়াতে হবে। সারের উৎপাদন খরচ কমিয়ে আনতে হবে।

শিল্প সচিব কারখানার জন্য প্রয়োজনীয় পানি ভূউপরিস্থ উৎস থেকে ব্যবহারের পরামর্শ দেন এবং ভূগর্ভস্থ পানি ব্যবহার পরিহার করতে বলেন। এজন্য নিকটস্থ প্রাকৃতিক উৎস যমুনা নদী কাজে লাগাতে হবে বলে জানান তিনি।

শিল্প সচিব সার উৎপাদন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং বাল্ক গোডাউন, স্টোর ও অন্যান্য স্থাপনা ঘুরে দেখেন। তিনি কারখানার সামগ্রিক পরিবেশ উন্নয়ন করতে ডাম্পিং গ্রাউন্ড তৈরি, বিভিন্ন স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংস্কারের বিষয়ে উদ্যোগ নিতে বলেন।

কারখানার স্টোর পরিদর্শন করে তিনি বলেন, ইনভেন্টরি ব্যবস্থাপনা আধুনিকীকরণ করতে হবে।বিদ্যুৎ সমস্যা সমাধানে তিনি পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সহযোগিতা নেওয়ার কথা বলেন।

উল্লেখ্য, জাপানের আর্থিক সহায়তায় মোট ২০০ একর জায়গা নিয়ে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করা হয়। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা ইউরিয়া সার প্রায় ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন এবং এমোনিয়া প্রায় ৩ লাখ ৫৬ হাজার মেট্রিক টন।

Development by: webnewsdesign.com