ইউজিসির শিক্ষাঋণ পাচ্ছে ইবির ৫৬৮ শিক্ষার্থী

শনিবার, ৩০ জানুয়ারি ২০২১ | ৭:৪৪ অপরাহ্ণ

ইউজিসির শিক্ষাঋণ পাচ্ছে ইবির ৫৬৮ শিক্ষার্থী
apps

স্মার্টফোন কিনতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর শিক্ষা ঋণ পাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫৬৮ শিক্ষার্থী। শনিবার (৩০ জানুয়ারি) ‘সফট লোন’ অনুমোদন কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে প্রথম পর্যায়ে দুই হাজার ৪৭ শিক্ষার্থী সফট লোনের আবেদন করে। এটি ইউজিসিতে পাঠালে তারা শর্ত সাপেক্ষ আবারো পুনরায় আবেদনের সুযোগ দেন। এর প্রেক্ষিতে ব্যাংক অ্যাকাউন্টসহ বিভাগগুলোর মাধ্যমে আবারো আবেদনের অনুরোধ করে অনুমোদন কমিটি।

পরবর্তী আবেদনের প্রেক্ষিতে যাচাই বাছাইয়ের পর ৫৬৮ শিক্ষার্থী মনোনীত হয়। আগামী তিন চার দিনের মধ্যে অগ্রণী ব্যাংকে শিক্ষার্থীদের অ্যাকাউন্টে আবেদন অনুযায়ী অনধিক ৮ হাজার টাকা পৌছে যাবে। কোন শিক্ষার্থীর একাউন্টে টাকা না গেলে তিনি স্ব-স্ব বিভাগীয় সভাপতির মাধ্যমে অর্থ ও হিসাব শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে।

পরে বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন চারটি সমান কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবে। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত কোন শিক্ষার্থীর নামে কোন ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে জানা গেছে।

অনুমোদন কমিটির আহবায়ক প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, ‘অস্বচ্ছল শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে ৫৬৮ জনকে অনুমোদন দিয়ে অর্থ ও হিসাব শাখায় জমা দেওয়া হয়েছে। টাকা একাউন্টে যেতে ২ থেকে ৪ দিন সময় লাগতে পারে।’

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গত ৪ নভেম্বর ইউজিসির এক ভার্চুয়াল সভা হয়। এতে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে অনধিক ৮ হাজার টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়।

Development by: webnewsdesign.com