আাজ থেকে ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

সোমবার, ১৬ মে ২০২২ | ১১:৩৬ পূর্বাহ্ণ

আাজ থেকে ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু
apps

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদনকারী শিক্ষার্থীরা আজ সোমবার (১৬ মে) থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আজ থেকে প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এর আগে গত মঙ্গলবার (১০ মে) রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন। পাঁচটি ইউনিটে ৬ হাজার ৩৫টি আসনের বিপরীতে ২ লাখ ৯০ হাজার ৩৪১টি ফরম বিক্রি হয়েছে। এর বিপরীতে আয় হয়েছে ২৯ কোটি ৩ লাখ ৪১ হাজার টাকা। তবে এ থেকে ১ কোটি ২৬ লাখ ২৯ হাজার ৮৩৩ টাকা অনলাইন সার্ভিস চার্জ ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ বাবদ খরচ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের। অর্থাৎ ভর্তি ফরম বিক্রি শেষে বিশ্ববিদ্যালয়ের নীট আয় হয়েছে ২৭ কোটি ৭৭ লাখ ১১ হাজার ১৬৭ টাকা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, ‘ক’ ইউনিটের এক হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন এক লাখ ১৫ হাজার ৭১০ জন। এছাড়া ‘খ’ ইউনিটের এক হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে এক হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

ভর্তি কমিটির তথ্য অনুযায়ী, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১১ কোটি ৫৭ লাখ ১০ হাজার টাকার ফরম বিক্রি হয়েছে। কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট পাঁচ কোটি ৮৫ লাখ ৫১ হাজার, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট তিন কোটি ছয় লাখ ৯৩ হাজার, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট ৭ কোটি ৮০ লাখ ২৯ হাজার ও চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট ৭৩ লাখ ৫৭ হাজার টাকার ফরম বিক্রি হয়েছে।

ভর্তি কমিটির নির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্যদিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট, আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা হবে।

Development by: webnewsdesign.com