আস্থা রাখছেন মোসাদ্দেকের উপরে সাকিব

বুধবার, ০২ নভেম্বর ২০২২ | ১:০৮ অপরাহ্ণ

আস্থা রাখছেন মোসাদ্দেকের উপরে সাকিব
apps

ম্যাচের কঠিন পরিস্থিতিতে বাংলাদেশের ‘গো টু’ বোলারে পরিণত হয়েছেন ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। তাকে নিয়মিতই দেখা যাচ্ছে দলের প্রয়োজনীয় মুহুর্তে বল হাতে নিয়ে কার্যকরী হয়ে উঠতে।আর এতেই টাইগার অধিনায়ক সাকিব আল হাসদানের আস্থাও অর্জন করে নিয়েছেন মোসাদ্দেক।

চলমান বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছাড়া প্রতিটি ম্যাচেই চারজন বিশেষজ্ঞ বোলার নিয়ে খেলেছে বাংলাদেশ। নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম বোলার হিসেবে সৌম্য সরকার-মোসাদ্দেক হোসেন দায়িত্ব পালন করলেও, একজন বোলার কম থাকার কারনে বাংলাদেশকেও সমস্যায় পড়তে দেখা গেছে। তবে কঠিন পরিস্থিতি মোকাবেলায় মোসাদ্দেক হোসেন সঠিকভাবে নিজ দায়িত্ব পালন করায় তার সামর্থ্যের উপর আস্থা রাখছেন সাকিব। তাকে পেয়ে যেন আরও একজন অতিরিক্ত বোলার পেয়েছেন সাকিব।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে পঞ্চম বোলারের অভাবই বেশি চোখে পড়েছিলো। দলের তিন পেসার মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ ১৬ থেকে ১৮ ওভার বল করার পর ১৯তম ওভারে নিজেই বোলিং করেন সাকিব। শেষ ওভারের জন্য কোন বিশেষজ্ঞ বোলার ছিল না। মোসাদ্দেকের হাতে বল তুলে দেন অধিনায়ক। ১১ রানে দুই উইকেট নিয়ে অধিনায়কের আস্থার প্রতিদান দেন মোসাদ্দেক। এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ ওভারটি করেছিলেন সৌম্য। ১ উইকেট নিয়েছিলেন তিনিও। দুই ম্যাচেই শেষ ওভারে জয় পায় বাংলাদেশ।

যদিও জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস কিছুটা দুর্বল দল ছিল। কিন্তু শক্তিশালী ব্যাটিং লাইন আপের কারণে আজ ভারতের বিপক্ষে ম্যাচটি চ্যালেঞ্জিংই হতে চলেছে বলা যায়।

টি-টোয়েন্টিতে এক বা দু’টি বাজে ওভারই ম্যাচ থেকে ছিটকে দেওয়ার জন্য যথেষ্ট। তাই আজ বাংলাদেশ একজন অতিরিক্ত বোলার নিয়ে নিয়ে একাদশ সাজাবে কিনা সেটিই দেখার বিষয়।

তবে অতিরিক্ত আরেকজন বোলারের চেয়ে মোসাদ্দেককে মূল বোলার হিসাবে বিবেচনা করতে চান তিনি ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘দেখুন, ঘাটতি থাকলে আমরা ২০ ওভার শেষ করতে পারতাম না। এ বছর জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন মোসাদ্দেক। টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট পাওয়া খুবই বিরল। আপনি যদি তাকে, অনিয়মিত বোলার মনে করেন, আমি বলব এটা ভুল।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩ ম্যাচে ৭ ওভার বল করেছেন মোসাদ্দেক। ওভার প্রতি ৯.১৪ রান দিয়েছেন তিনি।

সাকিবের চোখে মোাসাদ্দেক নিয়মিত বোলার হলেও, এই বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষেই শুধুমাত্র চার ওভারের কোটা পূরণ করেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ওভার এবং নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ওভার বল করেছিলেন মোসাদ্দেক। সব মিলিয়ে ৩১ টি-টোয়েন্টিতে ৭.২১ ইকোনমিতে ১৮ উইকেট নিয়েছেন এই স্পিনার।

সাকিব বলেন, ‘সে (মোসাদ্দেক) হয়তো ভালো বল করতে পারে, কিন্তু আমরা আগে তাকে সেভাবে বিবেচনা করিনি। ঘরোয়া টি-টোয়েন্টিতে চার ওভার বল করেন তিনি।

তবে অ্যাডিলেডে ভারতের বিপক্ষে ম্যাচে কম্বিনেশন নিয়ে এখনও চিন্তা করেনি বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। সাকিব জানান, কন্ডিশন ও প্রতিপক্ষ বিবেচনা করে সেরা দল সাজানো হবে।

সাকিব বলেন, ‘আমি সত্যিই একাদশ নিয়ে ভাবিনি। কম্বিনেশন অনেক উপায়ে করা যেতে পারে। তারপরও, আমাদের যা সামর্থ্য আছে তা নিয়ে কিভাবে সুবিধা নিতে পারি, সেটিই আমাদের ভাবতে হবে।

 

Development by: webnewsdesign.com