আল জাজিরার বিভ্রান্তিমূলক প্রতিবেদনে আমরা বিস্মিত ও অপমানিত: হাইকোর্ট

মঙ্গলবার, ১৬ মার্চ ২০২১ | ১০:২২ পূর্বাহ্ণ

আল জাজিরার বিভ্রান্তিমূলক প্রতিবেদনে আমরা বিস্মিত ও অপমানিত: হাইকোর্ট
apps

আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শীর্ষক তথ্যচিত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে নিতে হাইকোর্টের দেওয়া আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। ১৭ ফেব্রুয়ারি বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দিয়েলেন।

বাংলাদেশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাকে (বিটিআরসি) নির্দেশনা বাস্তবায়ন করতে বলেলেন আদালত। পূর্ণাঙ্গ আদেশে হাইকোর্ট বলেছে, ‘রাষ্ট্রের প্রধান, সরকার প্রধান ও সেনাবাহিনী প্রধানের বিরুদ্ধে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, তাতে আমরা বিস্মিত ও অপমানিত বোধ করছি। কিন্তু গত ১ ফেব্রুয়ারি প্রচারিত সংবাদটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরাতে সরকারের যথাযথ দায়িত্বশীলদের পক্ষ থেকে দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখা যায়নি।’

গত ১ ফেব্রুয়ারি আল জাজিরা টেলিভিশনে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশিত হয়। এটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে দেওয়ার নির্দেশনা চেয়ে ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ইমন।

আবেদনে প্রতিবেদনটিকে বিদ্বেষপূর্ণ, মিথ্যা, মানহানিকর এবং বিভ্রান্তিমূলক বলে উল্লেখ করে এ বিষয়ে নির্দেশনা চান আইনজীবী। এর ধারাবাহিকতায় এ রিট মামলায় ছয় অ্যামিকাস কিউরির (আদালতে আইনি সহায়তাকারী) বক্তব্য শোনেন হাইকোর্ট।

তারা হলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, কামাল উল আলম, আবদুল মতিন খসরু, ফিদা এম কামাল, প্রবীর নিয়োগী এবং শাহদীন মালিক।

রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার এনামুল কবির ইমন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। বিটিআরসির পক্ষে ছিলেন খন্দকার রেজা-ই-রাকিব।

Development by: webnewsdesign.com