আর্জেন্টিনাকে রুখে দিতে আজ মাঠে নামছে ইতালি

বুধবার, ০১ জুন ২০২২ | ১২:২৫ অপরাহ্ণ

আর্জেন্টিনাকে রুখে দিতে আজ মাঠে নামছে ইতালি
apps

গত বছরের ১১ জুলাই ওয়েম্বলি সবুজ আঙিনায় স্বাগতিক ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন হয় ইতালি। নিজেদের ইতিহাসে দ্বিতীয় এবং ১৯৬৮ সালের পর প্রথমবার ইউরোর ট্রফি উঁচিয়ে ধরে তারা। সেই ওয়েম্বলিই আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বসেরা হতে বুধবার (১ জুন) মাঠে নামছে তারা। এদিকে বিশ্বকাপে না উঠতে পারলেও আর্জেন্টিনাকে হারিয়ে নতুন শুরু করতে চান ইতালির অধিনায়াক লিওনার্দো বোনুচি।

ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে রোমাঞ্চকর লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হতে যাচ্ছে ইতালি। যার নাম দেওয়া হয়েছে ‘ফিনালিস্সিমা’। এক মহাদেশের চ্যাম্পিয়নের বিপক্ষে আরেক মহাদেশের সেরার লড়াই। এমন ম্যাচের আগে উভয়পক্ষেই থাকবে শ্রেষ্ঠত্বের সীমানা বিস্তারের লক্ষ্য।

ইউরোতে অপরাজেয় চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। তারপর হঠাৎ ছন্দপতন। আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৭ ম্যাচে অপরাজিত থাকার পরও চলতি বছর কাতার বিশ্বকাপে জায়গা পায়নি ইতালি।

বিশ্বকাপ বাছাইয়ে শেষের কয়েকটি ম্যাচে খেই হারিয়ে ‘সি’ গ্রুপে সুইজারল্যান্ডের পেছনে থেকে রানার্সআপ হয় তারা। তারপরও টিকে ছিল সম্ভাবনা। কিন্তু গত মার্চের শেষ দিকে বিস্ময়করভাবে প্লে-অফের সেমিফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষেও হেরে বসে ইতালি, শেষ হয়ে যায় তাদের সব আশা।

সেখান থেকে ঘুরে দাঁড়াতে ইতালির দরকার একটা বড় জয়। আর সেটা যদি হয় মেসির আর্জেন্টিনার বিপক্ষে একটা ট্রফি জয়ের মধ্য দিয়ে, তাহলে তো দুর্দান্ত হয়। আগের দিন সংবাদ সম্মেলনে সেই আশার কথাই শোনালেন ইতালি অধিনায়ক বোনুচি। ইতালির অধিনায়ক বলেন, ‘তারা বিশ্বের সেরা দলগুলোর একটি। আর্জেন্টিনা টানা ৩১ ম্যাচে হারেনি আর এটা কাকতাল নয় (তারা সেরা বলেই পেরেছে)। তাদের হারাতে আমাদের সর্বোচ্চটা দিতে হবে। আমাদের আবার নতুন করে শুরু করতে হবে এবং ভিত গড়তে হবে যা ইতালিকে আবারও শীর্ষে ফিরিয়ে আনবে।’

এদিকে গত সোমবার (৩০ মে) টিওয়াইসি স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে মেসি ইতালির প্রশংসায় বলেছিলেন, ইতালি যদি বিশ্বকাপে উঠত তাহলে ফেভারিট হিসেবে বিবেচিত হতো। প্রতিপক্ষের কাছ থেকে এমন প্রশংসা পেয়ে কৃতজ্ঞ বোনুচি। তিনি বলেন, ‘আমাদের সম্পর্কে মেসি যে দারুণ সব কথা বলেছে, তার জন্য তাকে ধন্যবাদ। আগামীকাল দুটি বিজয়ী জাতীয় দল মুখোমুখি হবে এবং আমরা দারুণ ফুটবল উপহার দিয়ে শিরোপাটা নিয়ে বাড়ি ফিরতে চাই।’

ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ও কোপা আমেরিকা জয়ীর মধ্যে এমন ম্যাচের আয়োজন আগেও ১৯৮৫ ও ১৯৯৩ সালে আয়োজন হয়েছে। এদিকে তৃতীয়বারের মতো হতে যাওয়া বিশেষ এই লড়াই দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন ইতালির সাবেক অধিনায়ক জর্জো কিয়েলিনি।

Development by: webnewsdesign.com