আমের রাজধানীতে আগাম মুকুল : স্বপ্নে বিভোর চাষিরা

মঙ্গলবার, ০৭ জানুয়ারি ২০২০ | ৬:৪৩ অপরাহ্ণ

আমের রাজধানীতে আগাম মুকুল : স্বপ্নে বিভোর চাষিরা
apps

আমের রাজধানী হিসেবে পরিচিত রাজশাহী ,আর রাজশাহী মূলত চারঘাট-বাঘার আম নিয়েই রাজশাহী আমের জন্য বিখ্যাত। সেই রাজশাহীর চারঘাটে আগাম দেখা দিয়েছে আমের মুকুল। উপজেলার মুংলি, ফরিদপুর,পরানপুর, রায়পুর, ভায়ালক্ষ্মীপুর, পুঠিমারি এলাকায় অনেক গাছেই আমের মুকুল দেখা যাচ্ছে।এইসব এলাকায় আমের গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল। বাতাসে বইছে আমের মুকুলের মৌ মৌ সুবাস। উপজেলার বিভিন্ন এলাকায় এখন শোভা পাচ্ছে আমের মুকুল। সেই মুকুলের পরিমাণ কম হলেও এর সৌরভ ছড়িয়ে পড়ছে বাতাসে। তবে আর কিছু দিনের মধ্যে গাছগুলোতে পুরো দমে আসতে শুরু করবে আমের মুকুল। আর সে জন্য আগেই বাগান পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। বাগান মালিকরা জানান, পৌষের মাঝামাঝিতেই গাছে মুকুল দেখা দিয়েছে। তাই জোরেশোরে নিচ্ছেন বাগানের পরিচর্যা।

পুঠিমারী এলাকার আম চাষী মোঃ রাসেল আলী বলেন, আগাম মুকুল দেখা পাওয়ায় মনটা ভালোই লাগছে। তবে এ মুকুল টিকে থাকলে এবার বাম্পার ফলন পাওয়া যাবে। তবে ঘন কুয়াশা ও বৃষ্টির ফলে আমের মুকুল পচে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে ,এতে আবার ক্ষতির আশঙ্কায় রয়ে যায়। তবে আমের আগাম মুকুলে কৃষকদের মনে আশার প্রদীপ জ্বলছে বলে দাবি করেন তিনি।
জোতরঘু গ্রামের আম চাষি আব্দুল হামিদ জানান, তিনি আম গাছের প্রাথমিক পরিচর্যা শেষ করেছেন। মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করা হচ্ছে। প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে। তবে গুটি ও লখনা জাতই বেশি। তিনি আশা করছেন এবার আমের ফলন ভালো হবে।

কৃষি কর্মকর্তাদের মতে, আগাম মুকুল দেখে আম চাষিরা খুশি হলেও অসময়ের কোন কিছুই সেভাবে ভালোর লক্ষন হিসাবে দেখাটা তেমন যৌক্তিক নয়। কারণ, ঘন কুয়াশা এবং অতিরিক্ত মাত্রায় ঠান্ডা পড়লেই এসব গাছের মুকুল ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এমনকি আবহাওয়া অনুকুলে না থাকলে এসব মুকুল নষ্ট হয়ে যাবে। ফলে সেসব গাছের মালিকরা আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে। কৃষিবিদদের পরামর্শ অনুযায়ী, অতিরিক্তি ঘন কুয়াশা ও ঠান্ডা পড়লে ওইসব আম গাছে ছত্রাকনাশক ওষুধ স্প্রে করতে হবে। তবে শেষ মাঘে যেসব গাছে মুকুল আসবে সেসব গাছে মুকুল স্থায়ী হবে।

Development by: webnewsdesign.com