আমেরিকায় মুসলিম হত্যার ঘটনা খতিয়ে দেখছে পুলিশ

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ১২:২৯ অপরাহ্ণ

আমেরিকায় মুসলিম হত্যার ঘটনা খতিয়ে দেখছে পুলিশ
apps

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোয় গত ৯ মাসে ৪ মুসলিম হত্যার ঘটনা খতিয়ে দেখছে পুলিশ। সবশেষ শুক্রবার (০৫ আগস্ট) গুলির ঘটনায় এক মুসলিম নাগরিকের মৃত্যু হলেও এখনো এ বিষয়ে কোনো সুরাহা করতে পারেনি নিরাপত্তা বাহিনী। এদিকে অঙ্গরাজ্যটিতে সাম্প্রতিক মুসলিম হত্যার ঘটনাকে বিদ্বেষমূলক অপরাধ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (০৫ আগস্ট) স্থানীয় সময় গভীর রাতে গোলাগুলির খবর পেয়ে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের আলবুকার্কের একটি অফিসের কাছ থেকে একজনের মরদেহ উদ্ধার করে পুলিশ। প্রাথমিকভাবে ওই ব্যক্তির পরিচয় জানা না গেলেও ২০ বছরের বেশি বয়সী ওই তরুণ মুসলিম এবং দক্ষিণ এশীয় বলে জানানো হয়।এর আগের সপ্তাহে একই শহরে হত্যাকাণ্ডের শিকার দুই পাকিস্তানি নাগরিকের মরদেহ উদ্ধার করে পুলিশ। শুধু তাই নয়, গেল নভেম্বরেও শহরটিতে হত্যা করা হয় আরও এক দক্ষিণ এশীয় মুসলিম নাগরিককে। এদের সবাইকে একই প্রক্রিয়ায় হত্যা করা হয়েছে কি না, সে বিষয়ে পুলিশ নিশ্চিত করে কিছু না জানালেও তিনটি ঘটনায় ৪ মুসলিম নাগরিকের মৃত্যু একই সূত্রে গাঁথা কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়।

পুলিশের এক মুখপাত্র বলেন, আমরা এখনি বলতে পারছি না এই হত্যাকাণ্ডগুলোর মধ্যে কোনো যোগসূত্র আছে কি না। ধারণা করছি, এরা সবাই টার্গেটি কিলিংয়ের শিকার। শুক্রবারের ঘটনায় ব্যবহৃত একটি গাড়ি খোঁজ করছি আমরা। আশা করছি, এটি উদ্ধার করতে পারলে অনেক তথ্য জানা সম্ভব হবে।এদিকে এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কিংবা দায়ীদের তথ্য দিতে পারলে পাঁচ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম নাগরিক অধিকার সংস্থা দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর)।সংস্থাটির জাতীয় নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, যদি এগুলো উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকাণ্ড হয়, তবে ধর্মীয় বিদ্বেষমূলক হত্যার বিরুদ্ধে কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপ নেয়া উচিত।এ ঘটনার পর নিউ মেক্সিকোর গভর্নর মিশেল লুজান গ্রিশাম এ হত্যাকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, এ ঘটনার পুরোটাই অসহনীয়।

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে চার মুসলিমকে হত্যার ঘটনার নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (০৭ আগস্ট) এক টুইট বার্তায় তিনি বলেন, আলবুকার্কের চার মুসলিম নাগরিকের রোমহর্ষক মৃত্যুর ঘটনায় তিনি ক্ষুব্ধ ও ব্যথিত। একই সঙ্গে এসব ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানান তিনি। বর্তমান প্রশাসন মুসলিম সম্প্রদায়ের পাশে আছে উল্লেখ করে এমন ঘৃণ্য হামলার স্থান যুক্তরাষ্ট্রে নেই বলেও জানান বাইডেন।

Development by: webnewsdesign.com