আনোয়ারায় সরকারি জায়গা দখলের বিরোধে ২পক্ষের মধ্যে সংঘর্ষ

সোমবার, ২৩ আগস্ট ২০২১ | ৩:৪৭ অপরাহ্ণ

আনোয়ারায় সরকারি জায়গা দখলের বিরোধে ২পক্ষের মধ্যে সংঘর্ষ
apps

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় সরকারি জায়গা দখলের বিরোধে দুপক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটছে। গত বৃহস্পতিবার (২০ আগষ্ট) দুপুর ১টার দিকে উপজেলার ১নং বটতলী ইউনিয়নের আশ্রয়ন প্রকল্পে এ মারামারির ঘটনা ঘটে।

জানা যায় সরকার বিভিন্ন সময় গৃহহীনদের মাঝে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রায় ৩৫০ পরিবারকে বটতলী ইউনিয়নের আইনমংগলের পাহাড়ি এলাকায় এক একটি পরিবারকে ০.৮২ একর জায়গার উপর ঘর তৈরি করে বাসস্থানের ব্যবস্থা করে দেই। কিন্তু সরকার প্রদত্ত জায়গার বাইরে অবৈধ ভাবে খোলা জায়গা দখল করে বিভিন্ন স্থাপনা তৈরি করে দখল করে রেখেছে বেশিরভাগ পরিবার।

এখানে বসবাসরত বিভিন্ন পরিবার তাদের ইচ্ছেমত ঘর, দোকান তৈরি করে অবৈধ ভাবে দখল করে ব্যবহার করছে। জানা যায় অবৈধ ভাবে তৈরি দোকান গুলোতে বাইরের লোকের আনাগোনা সহ মাদক, জুয়াসহ নানা রকম অবৈধ কার্যকলাপ চলে আসছে। এনিয়ে স্থানীয়দের মাঝে বিভিন্ন সময় মারামারির ঘটনাও ঘটেছে। ক্ষমতার জোরে একজন অন্য জনের স্থাপনাগুলো ভেঙে দেওয়ার ঘটনাও ঘটেছে বহুবার। এরই জের ধরে গত ২০ আগষ্ট বৃহস্পতিবার আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা ইসমাইল ও শাহাবুদ্দিনের মধ্যে মারামারির ঘটনা ঘটে।

এই ব্যাপারে আনোয়ারা থানায় উভয় পক্ষ পাল্টাপাল্টি অভিযোগ করেছে।

ঘটনার বিষয়ে হামলায় মারাত্মকভাবে আহত হওয়া ইসমাইল জানান, শাহাবুদ্দিন নামে এক ব্যাক্তি এখানে অবৈধ ভাবে জায়গা দখল করে চায়ের দোকান তৈরি করেছে। এই দোকানে সবসময় বাইরের লোকের আড্ডা সহ অবৈধ কার্যকলাপ চলে। এটা নিয়ে আমি প্রতিবাদ করলে কিছু বহিরাগত লোক নিয়ে আমি এবং আমার পরিবারের উপর হামলা করে। এতে আমি ও আমার পরিবার মারাত্মক ভাবে আহত হয়ে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছি। পরে এই ঘটানায় আনোয়ারা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করি।

এর আগের দিন ইসমাইল তার জীবনের নিরাপত্তা চেয়ে থানায় আরো একটি অভিযোগ দায়ের করেছিলেন বলেও জানান।

এদিকে অভিযুক্ত শাহাবুদ্দিন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, আমি একজন প্রবাসী। করোনার কারনে কর্মহীন হয়ে পড়ায় আমি আমার বাড়ির সামনে একটি চায়ের দোকান তৈরি করে সংসার চালিয়ে আসছিলাম। কিছু লোক হিংসার বশিভুত হয়ে আমার উপর বিভিন্ন অপপ্রচার চালিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় আমার এবং আমার পরিবারের উপর হামলা করে। আমি এ বিষয়ে থানায় অভিযোগ করেছি।

এবিষয়ে জানতে চাইলে আনোয়ারা থানার অফিসার ইনচার্জ ( তদন্ত) সৈয়দ ওমর বলেন, আমরা এবিষয়ে উভয় পক্ষের দুটি পাল্টাপাল্টি অভিযোগ পেয়েছি। আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করছি।

আশ্রয়ন প্রকল্পে অবৈধ দখলের বিষয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী’র কাছে জানতে চাইলে তিনি বলেন,এ বিষয়ে আমরা বিভিন্ন সময় অভিযোগ পেয়েছি, তদন্ত করে আমরা যথাযথ ব্যবস্থা নিবো। এখানে অবৈধ ভাবে কাউকে কোন জায়গা দখল করতে দেওয়া হবেনা।

Development by: webnewsdesign.com