আনারস কতটুকু খাওয়া নিরাপদ ডায়াবেটিসে

সোমবার, ১৫ আগস্ট ২০২২ | ১:২১ অপরাহ্ণ

আনারস কতটুকু খাওয়া নিরাপদ ডায়াবেটিসে
apps

দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। জীবনযাত্রার অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার ও শরীরচর্চার অভাব এই রোগের মূল কারণ। তাই ডায়াবেটিসে অবশ্যই ওষুধের পাশাপাশি নজর দিতে হবে ডায়েট লিস্টেও।ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় অনেক খাবার রাখা যায় না। আবার কিছু খাবার না রাখলেই নয়। তেমনই একটি খাবার হলো আনারস।

প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস, ফাইবার সমৃদ্ধ আনারস হজমশক্তির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে আনারস ফলটিকে এড়িয়ে যাওয়াই ভালো। তবে তার মানে এই নয়, ফলটিকে একেবারে বাদ দিতে হবে।চিকিৎসা শাস্ত্রে বলা হয়ে থাকে, ডায়াবেটিস রোগীদের গ্লাইসেমিক ইনডেক্স বা জিআইয়ের পরিমাণ বেশি এমন খাবার এড়িয়ে চলা উচিত। এ হিসেবে আনারসে জিআইয়ের পরিমাণ হলো ৫১ থেকে ৭৩ এর মধ্যে। তাই আনারসের পুষ্টিগুণ পেতে ডায়াবেটিস রোগীরা আনারস খেতে পারেন।

নিয়মিত আনারস খেলে শরীরে কিছু বিশেষ উপকারিতা পাওয়া যায়। যেমন আনারসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের বিভিন্ন প্রদাহ দমন করতে কার্যকরী।এছাড়া এই কমলা রঙের ফলটি ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। আনারসে থাকা ফাইবার উপাদানটি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।তবে আনারস থেকে শুধু এর উপকারিতা পেতে খেয়াল রাখবেন দৈনিক আনারস খাওয়ার পরিমাণ যেন ১০০ গ্রামের বেশি না হয়। কারণ ১০০ গ্রামের বেশি পরিমাণে আনারস ডায়াবেটিস রোগী খেলে আনারসের উপকারিতা নয়, বরং সে রোগীর ক্ষেত্রে অপকারিতাই বেশি হবে।

Development by: webnewsdesign.com