আজ জাতীয় কবির দেশে ফেরার সুবর্ণজয়ন্তী

মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১১:৫১ পূর্বাহ্ণ

আজ জাতীয় কবির দেশে ফেরার সুবর্ণজয়ন্তী
apps

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাংলাদেশে ফেরার সুবর্ণজয়ন্তী আজ ২৪ মে। ভারতের পশ্চিমবঙ্গে বসবাসরত জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে ১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭২ সালে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ভারত সরকারের অনুমতি নিয়ে কবি নজরুলকে সপরিবারে বাংলাদেশে নিয়ে এসে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর বসবাসের ব্যবস্থা করা হয়। তাঁকে দেওয়া হয় জাতীয় কবির মর্যাদা। বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলামকে ডি.লিট উপাধিতে ভূষিত করে। পরে তাঁকে দেওয়া হয় রাষ্ট্রীয় একুশে পদক। কবির জীবনের শেষ দিনগুলো কাটে তৎকালীন পিজি হাসপাতালে।

দিনটি উদযাপন করতে আলোচনা সভা, আন্তর্জাতিক সেমিনার, সংগীত, নাটক ও চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া আজ সাহিত্যে ও সংগীতে দুজনকে নজরুল পদক প্রদান করবে বিশ্ববিদ্যালয়টি। সংগীতে মনোনীত হয়েছেন সুজিত মোস্তফা এবং সাহিত্যে প্রয়াত প্রীতি কুমার মিত্র।
কাজী নজরুল ইসলামের জন্ম ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ খ্রিস্টাব্দের ১৪ মে) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে। নির্মম দারিদ্র্য থেকে অসামান্য প্রতিভায় তিনি অভিষিক্ত হয়েছিলেন। আজীবন বিদ্রোহী দৃষ্টিভঙ্গি আর অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার কণ্ঠের কারণে তিনি ভূষিত হন ‘বিদ্রোহী কবি’ হিসেবে।

আজীবন সংগ্রাম করেছেন শোষিত মানুষের মুক্তির জন্য। যেমন লেখাতে বিদ্রোহী, তেমনি জীবনেও। সোচ্চার ছিলেন সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডূকতার বিরুদ্ধে। তরুণদের কাছে তিনি বিদ্রোহের অনন্ত প্রতীক। সংগীত, নাটক, ছোটগল্প, উপন্যাসসহ সাহিত্যের সব শাখায় অবদান রাখলেও মূলত কবি হিসেবেই তিনি বেশি খ্যাত। তাঁর লেখা গান বাংলা গানে ভিন্ন মাত্রা যোগ করেছে।

Development by: webnewsdesign.com