আগামী এক বছর জ্বালানি আমদানি সীমিত রাখার ঘোষণা শ্রীলঙ্কায়

বুধবার, ২৭ জুলাই ২০২২ | ১১:৩৭ পূর্বাহ্ণ

আগামী এক বছর জ্বালানি আমদানি সীমিত রাখার ঘোষণা শ্রীলঙ্কায়
apps

বৈদেশিক মুদ্রার তীব্র সংকট চলায় আগামী এক বছর জ্বালানি আমদানি সীমিত রাখার ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কার সরকার। মঙ্গলবার (২৬ জুলাই) এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা।বহু সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় আগামী এক বছর পর্যন্ত জ্বালানি আমদানি সীমিত রাখার ঘোষণা দিয়েছে দেশটির নতুন সরকার। বিদেশি মুদ্রার মজুত সংকটের কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মঙ্গলবার এক টুইটবার্তায় জানান দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা। চলতি সপ্তাহ থেকে রেশন ভিত্তিতে জ্বালানি সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

জ্বালানি আমদানির এই নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে রনিল বিক্রমাসিংহের নেতৃত্বতাধীন সরকারের দেশ পরিচালনার প্রথম পদক্ষেপ হিসেবে দেখছেন অনেকে। খবর আউটলুক ইন্ডিয়ার।তীব্র জ্বালানি সংকট ও ব্যাপক আন্দোলনের কারণে প্রায় এক মাস বন্ধ ছিল দেশটির স্কুলগুলো। তবে সোমবার (২৫ জুলাই) সব স্কুল খুলে দেয়া হয়েছে। এ ছাড়া আগামী মাস থেকে কর্মস্থলে যোগ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।এদিকে শ্রীলঙ্কার চিকিৎসা ব্যবস্থা দিন দিন আরও অবনতির দিকে যাচ্ছে। সংকট এতটাই তীব্র যে জ্বালানি, খাবার এবং ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর আমদানি মূল্য পরিশোধ করতে পারছে না দেশটি। এমন পরিস্থিতিতে জ্বালানি সংকটসহ নানা কারণে দেউলিয়া হয়ে গেছে শ্রীলঙ্কার বহু হাসপাতাল।

দেশটির বড় বড় হাসপাতালগুলোর ওয়ার্ড প্রায় খালি। কিছু রোগী থাকলেও চিকিৎসার অভাবে যন্ত্রণায় কাতরাচ্ছেন তারা। এ ছাড়া পেট্রল ঘাটতির কারণে যানবাহন চলাচল কমে যাওয়ায় রোগী এবং চিকিৎসকদের অনেকেই এখন হাসপাতালে আসতে পারছেন না। এতে সেবা না পেয়ে বিনা চিকিৎসায় ফিরছেন রোগীরা, বন্ধ রয়েছে অস্ত্রোপচারও।প্রয়োজনীয় ওষুধ এবং চিকিৎসা সরঞ্জামের ৮৫ শতাংশই আমদানি করে শ্রীলঙ্কা। চলমান সংকট আরও দীর্ঘস্থায়ী হলে শিশু মৃত্যুর পাশাপাশি দেশটিতে অপুষ্টি ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে গিয়ে দাঁড়াবে বলে শঙ্কা চিকিৎসকদের।

Development by: webnewsdesign.com