আইফোন ফিরিয়ে দেওয়া রিকশাচালক পেলেন ৫০ হাজার টাকা পুরস্কার

রবিবার, ২১ আগস্ট ২০২২ | ৫:৫০ অপরাহ্ণ

আইফোন ফিরিয়ে দেওয়া রিকশাচালক পেলেন ৫০ হাজার টাকা পুরস্কার
apps

রাস্তায় পড়ে থাকা আইফোন ১৩ প্রো-ম্যাক্স মডেলের একটি মোবাইল ফোন পেয়ে মালিককে পৌঁছে দিয়ে সততার পুরস্কার পেলেন এক রিকশাচালক। রিকশাচালক আমিনুল ইসলামের সততায় মুগ্ধ হয়ে তাকে ৫০ হাজার টাকা পুরস্কার দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। আজ রবিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনে চলমান বিভিন্ন প্রকল্পের নিরাপত্তা বিষয়ক এক সমন্বয় সভা শেষে নিজের ব্যক্তিগত তহবিল থেকে আমিনুলকে নিজ হাতে এই পুরস্কার তুলে দেন মেয়র।

কয়েক দিন আগের ঘটনা, রাজধানীর গুলশান এলাকার ১০৩ নম্বর রোড দিয়ে যাত্রী নিয়ে যাচ্ছিলেন একজন রিকশাচালক। চলতি পথে রাস্তার পাশে দেখতে পেলেন একটি মোবাইল ফোন পড়ে আছে। প্রযুক্তির বিস্ময় আইফোনের সর্বাধুনিক প্রো-ম্যাক্স মডেলের ফোনটিতে খুব বেশি চার্জ ছিল না। কিছুক্ষণের মধ্যেই ফোনটি বন্ধ হয়ে যাবে বুঝতে পারছিলেন রিকশাচালক আমিনুল ইসলাম। এ অবস্থায় ফোনটি নিয়ে কী করবেন চিন্তায় পড়ে গেলেন তিনি। অনেক অপেক্ষা করেও কেউ ফোন দিচ্ছিল না। এদিকে মোবাইলও বন্ধ হয়ে গেল। পরে আইফোন থেকে সিম খুলে নিজের মোবাইলে লাগান ওই রিকশাচালক। এরপর অনেক অপেক্ষার পর ফোনের মালিকের পরিচিত একজন রিং দিয়ে তাঁকে খুঁজলে আমিনুল জানান, তিনি ফোনটি রাস্তায় পেয়েছেন। মালিক যাতে ফোন করে যোগাযোগ করে ফোন নিয়ে যায়। পরে মালিকের পক্ষ থেকে ফোন করে রিকশাচালক আমিনুল ইসলামের সঙ্গে কথা বলে একটি ঠিকানা দিলে ঠিকানা অনুযায়ী আমিনুল আইফোনের মূল মালিকের বাসায় গিয়ে ফোনটি পৌঁছে দেন। আইফোন পাওয়ার ঘটনা উল্লেখ করে রিকশাচালক আমিনুল ইসলাম বলেন, আমার বাসা বাড্ডা এলাকায় হলেও আমি গুলশানের ভেতরে রিকশা চালাই। কিছুদিন আগে ১০৩ নম্বর রোডে আমি এই ফোনটি কুড়িয়ে পাওয়ার পর মূল মালিককে ফেরত দেওয়াই ছিল আমার লক্ষ্য। ফোন পাওয়ার পর আমার মধ্যে কোনো লোভ কাজ করেনি, যে কারণে আমি নিজে গিয়ে ফেরত দিয়ে আসি। সেই পুরস্কার আর সম্মান আমি আজ পেয়ে গেলাম। মেয়র নিজে হাতে আমাকে পুরস্কার হিসেবে ৫০ হাজার টাকা তুলে দিলেন। সম্মান নিতে এখানে আমি আমন্ত্রিত হব তা কখনোই ভাবতে পারিনি।

ডিএনসিসি সূত্র জানায়, এত দামি ফোন হাতে পেয়েও লোভ না করে রিকশাচালক সেটি ফেরত দেওয়ার এমন বিরল ঘটনা ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম কানে আসে। যে কারণে রিকশাচালক আমিনুলের প্রতি সম্মান দেখিয়ে তিনি গুলশান ডিএনসিসি নগর ভবনে ডেকে পাঠান। ৫০ হাজার টাকা পুরস্কার দেন। এ সময় উপস্থিত সবাই করতালির মাধ্যমে দাঁড়িয়ে ওই রিকশাচালকের সততার প্রতি সম্মান জানান। মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘একটা মানুষের মধ্যে কতটা সততা থাকলে দামি ফোনের প্রতি লোভ না করে এভাবে ফেরত দিতে পারেন। আমাদের সমাজের এমন সৎ নির্লোভ মানুষের খুব প্রয়োজন। তাই আমরা তাকে সম্মান দেখিয়ে পুরস্কৃত করছি।

Development by: webnewsdesign.com