অধিনায়ক হিসাবে নতুন মাইলফলক গড়লেন বাবর

বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | ১:১০ অপরাহ্ণ

অধিনায়ক হিসাবে নতুন মাইলফলক গড়লেন বাবর
apps

চোট কাটিয়ে ফেরার পর থেকে সেরা ছন্দ খুঁজে ফেরা শাহিন শাহ আফ্রিদি ফের বল হাতে আলো ছড়ালেন। ব্যাটিংয়ে জয়ের পথ সহজ করে দিলেন রান খরায় ভুগতে থাকা অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। নিউজিল্যান্ডকে অনায়াসে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয়বার ফাইনালে উঠল পাকিস্তান।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বুধবার (০৯ নভেম্বর) প্রথম সেমিফাইনালে পাকিস্তানের জয় ৭ উইকেটে। আগে ব্যাট করে ৪ উইকেটে ১৫২ রান করেছিল নিউজিল্যান্ড। জবাবে বাবর ও রিজওয়ানের ফিফটিতে ৫ বল বাকি থাকতেই কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে যায় পাকিস্তান।

বিশ্বকাপে ছন্দে ছিলেন না বলে বাবর আজমকে নিয়ে সমালোচনা হচ্ছিল তুমুল। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালের মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠেছেন তিনি। কেন উইলিয়ামসনের দলের বিরুদ্ধে ৪২ বলে ৫৩ রানের ইনিংস খেলে আউট হন বাবর।

আর এই ইনিংস খেলে অধিনায়ক হিসেবে অনন্য মাইলফলক গড়লেন তিনি।এতদিন অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে দুই হাজার রান ছিল কেবল অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চের। বুধবার (৯ নভেম্বর) বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারানোর ম্যাচে ৫৩ রানের ইনিংস খেলে অ্যারন ফিঞ্চের পাশে বসলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৬৫ ম্যাচে তার রানসংখ্যা এখন ২ হাজার ৩৩।

ফিঞ্চ অধিনায়ক হিসেবে ৭৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ২ হাজার ২৩৬ রান করেছেন। বাবর পাকিস্তানের অধিনায়ক হিসেবে ৬৫ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ২ হাজার ৩৩ রান করলেন। তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। তিনি ৬৮ ম্যাচে দেশের অধিনায়ক হিসাবে ১ হাজার ৯৮১ রান করেছেন।

ভারতের বিরাট কোহলি ৫০ ম্যাচে ভারতের অধিনায়ক হিসেবে করেছেন ১ হাজার ৫৭০ রান। কিন্তু তিনি নেতৃত্ব ছেড়ে দেয়ায় দেশের অধিনায়ক হিসেবে ২ হাজার রানের মাইলফলকে পৌঁছার সম্ভাবনাও নেই। রোহিত শর্মা ভারতের অধিনায়ক হিসেবে ৫০ ম্যাচে ১ হাজার ৫০০ রান করেছেন। অর্থাৎ ফিঞ্চ, বাবর, উইলিয়ামসনদের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছেন রোহিত।

 

Development by: webnewsdesign.com