শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে রাবি শিক্ষকের গাছতলায় প্রতীকী ক্লাস

সোমবার, ১৬ আগস্ট ২০২১ | ৪:৩৯ অপরাহ্ণ

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে রাবি শিক্ষকের গাছতলায় প্রতীকী ক্লাস
apps

করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারের নেওয়া সিদ্ধান্দের প্রতিবাদ জানিয়ে গাছতলায় প্রতীকী ক্লাস নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আ-আল মামুন।

সোমবার (১৬ আগস্ট) বেলা এগারটায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে তিনি ক্লাস নেন।

তিনি বলেন, সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলা ও শিক্ষাব্যবস্থা নিয়ে যে সিদ্ধান্ত নিচ্ছে এটাকে আমাদের অযৌক্তিক মনে হয়েছে। সরকার মাধ্যমিকের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখছে অথচ তাদের ভ্যাকসিনের আওতায় আনছে না।

তাহলে এর মানে কী? তাই এর প্রতিবাদে আমরা প্রতীকী ক্লাস নিয়েছি। এই প্রতীকী ক্লাস অব্যাহত থাকবে বলে তিনি ঘোষণা দেন।

প্রতীকী ক্লাসে তিনি মিডিয়া ও ক্ষমতার সম্পর্ক নিয়ে আলোচনা করেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে গত শুক্রবার নিজের ফেসবুক ওয়াল থেকে পোস্ট করে সশরীরে ক্লাস নেওয়ায় ঘোষণা দেন।

সশরীরে ক্লাসের প্রতি সংহতি জানিয়ে ক্লাসে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক। আমিরুল ইসলাম কনক আগামী ১৮ আগস্ট ক্লাস নেওয়ার ঘোষণা দিয়েছেন।

আমিরুল ইসলাম কনক বলেন, বর্তমানে বাংলাদেশের শিক্ষাখাত সবচেয়ে অবহেলিত। আমাদের ক্লাস মূলত একটা প্রতিকৃতি। আমরা সরকারের কাছে মেসেজ দিতে চাই স্বাস্থ্যবিধি মেনে যেন দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের পর থেকে প্রায় ১৭ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার একাধিক তারিখ দিয়েও পরে তা বাতিল করা হয়।

সর্বশেষ ৩১ আগস্ট পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। তবে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে এ বিষয়ে চূড়ান্দ কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি সরকার।

Development by: webnewsdesign.com