রুবলে গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানালে গ্যাস বন্ধের হুশিয়ারি : রাশিয়া

বুধবার, ২৭ এপ্রিল ২০২২ | ১১:১৮ অপরাহ্ণ

রুবলে গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানালে গ্যাস বন্ধের হুশিয়ারি : রাশিয়া
apps

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বুধবার হুশিয়ারি দিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলো যদি রুবলে গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানায় তাহলে তাদেরও গ্যাস দেওয়া বন্ধ করে দেবে রাশিয়া।

পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার পর এমন হুশিয়ারি দিলেন পেসকোভ।পোল্যান্ড ও বুলগেরিয়ার গ্যাস সরবরাহ বন্ধের বিষয়টিকে ‘ব্ল্যাকমেইল’ বলে অভিহিত করেছে।অন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে হুশিয়ারি দিয়ে সাংবাদিকদের দিমিত্রি পেসকোভ বলেন, রাশিয়া তার ভোক্তাদের কাছে গ্যাস সরবরাহের নির্ভরযোগ্য দেশ ছিল এবং থাকবে এবং চুক্তির প্রতি শ্রদ্ধাশীল থাকবে।

তিনি আরও বলেন, যখন দাম দেওয়ার সময় ঘনিয়ে আসবে, যদি কিছু ভোক্তা নতুন নিয়ম অনুযায়ী গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানায়, তখন প্রেসিডেন্টের ডিক্রির বিষয়টি প্রয়োগ করা হবে।১ এপ্রিল প্রেসিডেন্ট পুতিন ডিক্রি জারি করেন রাশিয়ার অবন্ধুরা যদি রাশিয়ার গ্যাস কিনতে চায় তাহলে তাদের রুবলে দাম দিতে হবে।

অন্য দেশগুলোতেও গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকির পর, দিমিত্রি পেসকোভের কাছে সাংবাদিকরা জিজ্ঞেস করেন, এমনটি হলে রাশিয়া কি তাদের বাজেট হারানোর বিষয়টি নিয়ে প্রস্তুত আছে কিনা এবং তারা এটি বহন করতে পারবে কিনা?

এমন প্রশ্নের জবাবে পেসকোভ বলেন, সব হিসাব করা হয়েছে। সকল ঝুঁকির বিষয়টি হিসাব করা হয়েছে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

Development by: webnewsdesign.com