যেভাবে মানসিক দূরত্ব কমাবেন দাম্পত্য জীবনে

বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি ২০২০ | ১০:০৬ অপরাহ্ণ

যেভাবে মানসিক দূরত্ব কমাবেন দাম্পত্য জীবনে
apps

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে নানা সময়ে মানসিক দূরত্ব তৈরি হয়। পরস্পরের মধ্যে ঠুনকো ভুল বোঝাবুঝি থেকে সৃষ্টি হয় সম্পর্কে ফাটলও। এমন পরিস্থিতিতে কিছু টিপস দিয়েছে লাইফস্টাইল ম্যাগাজিন ফেমিনা।
ধরেন, আপনি ঘরের যে কোনো হুটহাট যথাসময়ে করে ফেলতে পছন্দ করেন আর আপনার স্বামী মনে করেন অনেকগুলো কাজ জমে গেলে একসঙ্গে করে শেষ করে দিলেই হল! ফলে ঘরের সব কাজ হয়তো আপনিই করে ফেলেন আর আপনার স্বামী হয়তো মনে করেন যাবতীয় কাজ আপনার করতে ভালোই লাগে।

ফলে আপনার মতে হতে, ঘরের কাজে স্বামীর কোনো আগ্রহ নেই। দাম্পত্য জীবনে তার সহায়তা পান না আপনি। এমনটা মনে করলে দেখা যাবে দুজনের মধ্যে ছোটখাটো ভুল বোঝাবুঝি তৈরি হবে। ফলে যে কোনো সমস্যা বড় হওয়ার আগেই পরস্পরের সঙ্গে কথা বলে নেয়া ভালো।স্বামীর সঙ্গে খোলামেলা কথা বলা জরুরি। কিন্তু তার কথাও মন দিয়ে শোনাটাও সমান দরকার। স্বামীর কথা শুনতে গিয়ে আগে থেকে কোনো ধারণা মনের মধ্যে যেন গড়ে না ওঠে।

মতের অমিল হতেই পারে, সেই স্পেসটা তাকে দিতে হবে আবার আপনারটাও তাকে বুঝিয়ে দিতে হবে।মনে রাখবেন, সংসারে কঠিন সময় আসতেই পারে, কিন্তু তার জন্য মুখের হাসি হারাতে দেবেন না। বরং স্বামীর সঙ্গে আলোচনা করে পরিস্থিতির মোকাবিলা করুন। কোনো পরিস্থিতিতেই নেতিবাচক চিন্তা-ভাবনাকে মনে গেড়ে বসতে দেবেন না।ছোটখাটো কমপ্লিমেন্টও আপনাদের জীবনকে আনন্দে ভরিয়ে তুলতে পারে। পরস্পরের যে কোনো ভালো কাজে প্রশংসা করুন, সেটি যতই ছোট হোক না কেন। পরস্পরের প্রতি নির্ভরশীলতা থাকলে সম্পর্ক সুখের হতে বাধ্য।

Development by: webnewsdesign.com