যুক্তরাজ্যে নিষেধাজ্ঞায় যে প্রতিক্রিয়া জানাল রাশিয়া

বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২ | ৩:৪৯ অপরাহ্ণ

যুক্তরাজ্যে নিষেধাজ্ঞায় যে প্রতিক্রিয়া জানাল রাশিয়া
apps

ইউক্রেনের বিচ্ছিন্ন দুই অঞ্চলকে ‘স্বাধীন প্রজাতন্ত্র’ হিসেবে স্বীকৃতি দেওয়ায় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। রাশিয়া এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, লন্ডনের রুশ দূতাবাস এক বিবৃতিতে শক্ত ভাষায় যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার জবাব দিয়েছে। আন্তর্জাতিক আইনে এই নিষেধাজ্ঞা ‘অবৈধ’ উল্লেখ পুতিনের সিদ্ধান্তের পক্ষে সাফাই গাওয়া হয়েছে।

দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্টকৃত বিবৃতিতে বলা হয়, বিগত কয়েক মাস যাবত রাশিয়া নিয়ে যুক্তরাজ্যের গণমাধ্যমে অবসাদ (হিস্টেরিয়া) বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ জনগণের কাছে রাশিয়াকে ‘আক্রমণাত্মক প্রতিচ্ছবি’ হিসেবে তুলে ধরা হচ্ছে।

ব্রিটিশ সরকার এবং দেশটির গণমাধ্যমগুলো বিচ্ছিন্ন অঞ্চল দুটির জনগণের দুদর্শা না দেখার ভান করছে উল্লেখ বিবৃতিতে বলা হয়, ডোনবাস অঞ্চল সম্পূর্ণ অর্থনৈতিক এবং পরিবহন অবরোধের মুখোমুখি। এট নিয়ে যুক্তরাজ্য ‘দায়িত্বহীন’ থাকতে পারে না।

সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী দখলকৃত অঞ্চল লুহানস্ক এবং ডোনেটক্সকে স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দেন। এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার যুক্তরাজ্য রাশিয়ার পাঁচটি ব্যাংক এবং তিন প্রভাবশালী ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয়।

Development by: webnewsdesign.com