মৌলভীবাজারের বড়লেখায় ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত

সোমবার, ০৩ ফেব্রুয়ারি ২০২০ | ৯:৫৭ অপরাহ্ণ

মৌলভীবাজারের বড়লেখায় ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত
apps

প্রতিবছরের ন্যায় এবারও মৌলভীবাজারের বড়লেখায় প্রখ্যাত বুজুর্গ আল্লামা আব্দুর রহমান বর্ণী(রহ.)এর স্মরণে ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (১ফেব্রুয়ারি) উপজেলার দাসের বাজার এলাকার রহমানীয়া টুকা হাফিজিয়া দাখিল মাদরাসা সংলগ্ন মাঠে এ মাহফিল অনুষ্ঠিত হয়।

এতে তা’লীম-তরবিয়ত পেশ করেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর সুযোগ্য উত্তরসূরি হযরত আল্লামা গিয়াস উদ্দিন চৌধুরী ছাহেব জাদায়ে ফুলতলী।

তিনি বলেন- আল্লামা ফুলতলী সাহেব কিবলা রহ.-এর সুযোগ্য খলিফা আব্দুর রহমান বর্ণী রহ. তার জীবদ্দশায় কোরআনের যে খেদমত করে গেছেন তা স্মরনীয় হয়ে থাকবে।

 

 

 

তিনি আরও বলেন- শয়তানের কাজ হল নবী-রাসুল ও ওলী-আউলিয়া কেরামের কথা ও কাজের অব্যাখ্যা করে মানুষকে পথভ্রষ্ট করা।ইসলাম তথা নবী-রাসুল ও সাহাবায়ে কেরামদের প্রকৃত আকীদা-আদর্শ প্রচারে আমাদের আরও সচেষ্ট হতে হবে। ইসলামের প্রকৃত আদর্শকে আজকের তরুণ সমাজের কাছে তুলে ধরতে হবে। নামধারী ভণ্ড পীরদের ব্যাপারে সোচ্চার হতে হবে। প্রকৃত মুমিন হিসেবে আমাদের পরিচয় দিতে হলে অবশ্যই ৫ ওয়াক্ত তাকবীরে উলার সহিত নামায আদায় করতে হবে।এতিমের হক আদায় করতে হবে। সমাজের অসহায় দরিদ্র মানুষের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। মন মগজ থেকে হিংসা পরনিন্দা ও কুৎসা রটনা থেকে বেচে থাকতে হবে। আমাদের পীর ও মুর্শিদ ফুলতলী সাহেব কিবলা কোরআন হাদিস ও সন্নতের ভিত্তিতে চলার যে তাগিদ দিতেন তা আমাদের মেনে চলতে হবে।

 

 

হাজারো মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত এ মাহফিল সকাল ১০টায় আব্দুর রহমান বর্ণী(রহ.)এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে শুরু হয়। খতমে কুরআন, খতমে খাজেগান, মিলাদ মাহফিলের পাশাপাশি স্মৃতিচারণমূলক আলোচনায় পুরো দিন অতিবাহিত হয় ।

এতে আল্লামা আব্দুর রহমান বর্ণী(রহ.)এর সুযোগ্য উত্তরসূরি মাওলানা আব্দুল আলীম সাহেব জাদায়ে বর্ণী (রহ.)-এর সভাপতিত্বে এবং মাওলানা আব্দুল কাদির ও মাওলানা কাজী আব্দুল মুক্তাদির আল আহারীর যৌথ পরিচালনায় মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- মক্কা থেকে আগত শায়েখ মুহাম্মদ আবু আল খাইর সেলিম, আঞ্জুমানে আল-ইসলাহ বাংলাদেশ-এর মহাসচিব মাওলানা একেএম মনোহর আলী, মাওলানা মখলিছুর রহমান,মাওলানা মুজ্জাম্মিল হক মাসুমী, মাওলানা মুস্তাফিজুর রহমান আল আজহারী, মাওলানা আবুল কালাম প্রমুখ।

 

 

 

বিশেষ অতিথির বক্তব্যে একেএম মনোহর আলী বলেন, ‘দেশে বিদেশে ইসলাম নিয়ে নানা ধরনের চক্রান্ত শুরু হয়েছে। এই ফিৎনার যুগে ইমান ও আকিদা নিয়ে চলা মুশকিল হয়ে দাঁড়িয়েছে। এমতাবস্থায় কোরআন সন্নাহকে শক্ত করে আঁকড়ে ধরতে হবে।

ভণ্ড পীর, মাজারে সেজদাকারী ওরসের নামে নাচ- গান- বাদ্য-বাজনা ও শেরকের আকিদা লালন-কারীদের ব্যাপারে সোচ্চার হতে হবে। এদের সাথে আল ইসলাহ ও তালামীযের কোন সম্পর্ক নেই। এরা ইসলামের শত্রু। এদের ভ্রান্ত আকিদা থেকে আমাদের সকলকে বেচে থাকতে হবে। সমাজে চলমান অপসংস্কৃতির বেড়াজাল থেকে যুব সমাজকে মুক্ত করে ইসলামী সংস্কৃতির প্রতি আকৃষ্ট করতে হবে। কোরআন ও সন্নাহর আলোকে জীবন পরিচালনা করতে হবে।’

মাহফিলে ইয়াকুবিয়া হিফযুল কুরআন বোর্ডের জাতীয় হিফযুল কুরআন প্রতিযোগিতার বিজয়ী মাদরাসার দুই শিক্ষার্থী মো. মিজানুর রহমান ও মাহফুজুর রহমানকে পুরষ্কার ও সম্মাননা প্রদান করা হয়।

 

 

 

Development by: webnewsdesign.com