মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন ক্লদিয়া শেইনবাউম

সোমবার, ০৩ জুন ২০২৪ | ৫:১১ অপরাহ্ণ

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন ক্লদিয়া শেইনবাউম
apps

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে চলেছেন ক্লদিয়া শেইনবাউম। নির্বাচন কমিশন বলছে, তিনি ৫৮ থেকে ৬০ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হওয়ার পথে। নির্বাচিত হলে তিনিই হবেন দেশটি প্রথম নারী প্রেসিডেন্ট।
বিপরীতে রক্ষণশীল দলগুলোর জোটের নেতা জোচিটল গালভেজ পেতে পারেন ২৬ থেকে ২৮ শতাংশ ভোট। ৮ জুন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে।

মেক্সিকোর ক্ষমতাসীন দল মোরেনা পার্টি এরই মধ্যে নিজেদের প্রেসিডেন্ট প্রার্থী ক্লদিয়া শেইনবাউমের বিজয় দাবি করেছে। খবর আল জাজিরা। প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন, এমন খবর মোটামুটি নিশ্চিত হওয়ার পর শেইনবাউম সমর্থকদের উদ্দেশে প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি মেক্সিকানদের হতাশ হতে দেবেন না। তিনি বলেন, আমি আপনাদের হেরে যেতে দেব না।

ক্লদিয়া শেইনবাউম একজন বিজ্ঞানী, ২০১৮-২৩ মেয়াদে মেক্সিকো সিটির মেয়র হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি। শেইনবাউম বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের ক্ষমতাসীন দলের প্রার্থী।

দেশটির সংবিধান অনুযায়ী, ছয় বছরের মেয়াদে একবারই প্রেসিডেন্ট পদে থাকা যাবে। যার কারণে জনপ্রিয়তা থাকা সত্ত্বেও ২০১৮ সালে প্রেসিডেন্ট হওয়া লোপেজ ওব্রাদর এবার নির্বাচনে অংশ নেননি।

Development by: webnewsdesign.com