মানব পাচার প্রতিরোধ তহবিল গঠনের’ আহ্বান- সিপিডি

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০ | ৪:১৫ অপরাহ্ণ

মানব পাচার প্রতিরোধ তহবিল গঠনের’ আহ্বান- সিপিডি
apps

মানবপাচার মুক্ত বাংলাদেশ গড়তে ‘মানবপাচার প্রতিরোধ তহবিল গঠন’ করতে হবে বলে জানিয়েছেন কমিউনিটি পার্টিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিডি) নামে একটি সংস্থা। একইসঙ্গে শিশুপাচার প্রতিরোধ ও সুরক্ষায়ও এ তহবিলের বিকল্প নেই বলে জানানো হয়।

শনিবার (১২ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানানো হয়।

যৌথভাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে শিশুপাচারবিরোধী বেসরকারি সংগঠন অ্যাটসেক, ইনসিডিন বাংলাদেশ, সিপিডি ও নারী মৈত্রী সমন্বয়ে গঠিত ‘কনসোর্টিয়াম’।

সংবাদ সম্মেলনে সিপিডির সমন্বয়ক শরিফুল্লাহ রিয়াজ লিখিত বক্তব্যে বলেন, মানবপাচার বিশ্বব্যাপী একটি সমস্যা। এশিয়ার অন্যান্য দেশের মতো আমাদের দেশেও মানব ও শিশুপাচার নিয়ে বাণিজ্য চলে আসছে। মানবপাচারের মাধ্যমে মূলত ব্যক্তি অধিকার হরণ করে তার ব্যক্তিগত নিরাপত্তা, মর্যাদা এবং শারীরিক ও মানসিক স্বাধীনতা হরণ করা হয়। পাশাপাশি যৌনদাসত্ব, জোরপূর্বক শ্রম, বাধ্যতামূলক ও শোষণমূলক শ্রম এবং অঙ্গ পাচারের মতো কার্যকলাপ সংঘটিত হয়। সরকার এ অপরাধ প্রতিরোধে ও প্রতিকারের জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগীদের সহায়তায় বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সরকার ইতোমধ্যে ‘মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২’ এবং ‘মানবপাচার প্রতিরোধ ও দমন আইন বিধিমালা-২০১৭’ প্রণয়ন করেছে।

মানবপাচার প্রতিরোধে তহবিল গঠনের আহ্বান জানিয়ে তিনি বলেন, মানবপাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ এর অপরাধীর সর্বোচ্চ শাস্তির পাশাপাশি পাচারের শিকার ব্যক্তির ক্ষতিপূরণ, পুনর্বাসন, পরিবারের সঙ্গে একত্রীকরণ ইত্যাদি সুরক্ষার কথা বলা হয়েছে। তাই আমরা মানবপাচার প্রতিরোধ ও দমন বিধিমালা-২০১৭ এর নির্দেশনা মোতাবেক ‘মানব পাচার প্রতিরোধ তহবিল গঠনের’ আহ্বান জানায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইনসিডিন বাংলাদেশের প্রোগ্রাম ব্যবস্থাপক অ্যাডভোকেট মো. রফিকুল ইসলাম খান, নারী মৈত্রীর সমন্বয়কারী মো. মমিনুল হক প্রমুখ।

Development by: webnewsdesign.com