নরসিংদী বানিজ্য মেলায় মৃত্যু কূপ নামের মটর সাইকেল প্রদর্শন চলছে

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ৩:৪১ অপরাহ্ণ

নরসিংদী বানিজ্য মেলায় মৃত্যু কূপ নামের মটর সাইকেল প্রদর্শন চলছে
apps

মৃত্যু কূপ মানে জীবন মৃত্যুর খেলা। নিজের চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন।
নরসিংদী জেলার মোসলেহ উদ্দিন ভূইয়া স্ট্যাডিয়ামে মুজিব বর্ষ পালন উপলক্ষে আয়োজিত বানিজ্য মেলায় এই খেলার প্রদর্শনী চলছে। চলতি জানুয়ারী [২০২০] মাসে মহা সমারোহে উৎসব ঘিরে বানিজ্য মেলায় অনান্য খেলা ও দোকান পাটের সাথে এই খেলার আয়োজন করা হয়েছে।
প্রতিদিন বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলে কয়েক দফায় খেলা প্রদর্শনী করা হয়। বড় জুকিপূর্ণ শারীরিক কসরৎতের এ খেলা। বিনোদন মুলক হলেও প্রতিমুহূর্ত্যে দুর্ঘঠনা ঘটতে পারে।

 

 

 

খেলা দেখান এমন নাম প্রকাশে অনিচ্ছুক একজনের সাথে আপলাপ কালে জানান, সে প্রথমে রাস্তা ও মাঠে নানান কৌশল কসরৎ করে হোন্ডা চালনা শিখেন। পরে এই খেলা বিভিন্ন স্কুল প্রতিষ্ঠানে প্রদর্শনী করেন। এতে তাঁর সামান্য আয় হতো। জীবন চলার পথে একদিন এক মেলায় এসে মৃত্যু কূপ খেলা প্রদর্শনীদের সঙ্গে মিশে যাই। এরপর থেকে কিছু বাড়তি আয়ের জন্য তাদের সাথে আছি।

 

 

অনেক বছর আগের একটি স্মৃতি মনে পড়ে গেলো। এমনি দেখেছিলাম একটি খেলা। ঘোড়াশাল ঈদগা মাঠে। কাটের তৈরী কূপে এর গায়ে প্রথমে ব্রেক ও বেল বিহীন বাইসাইকেল চালানো। তারপর মোটর সাইকেল চালানো। সেই মোটর সাইকেলটার সে কি বিকট আওয়াজ!যতক্ষণ খেলা দেখে ছিলাম আমার বুকের ভিতর কলিজা ছিল না। সে কি ভয়!তার পরও অনেক ভালো লেগেছিল। কূয়ার উপরে সুতায় বাঁধা একটা কাগজে লেখা ছিল-মৃত্যু কূপ,সাবধান! বাড়িতে কেউ চেষ্টা করবেন না। সত্যি একটা মৃত্যু কূপ!একটা লোমহর্ষক খেলা।উচ্ছাস আছে খেলায়।

তবুও মৃত্যু কূপ,জীবন মৃত্যুর খেলা। নিজের চোখে না দেখলে বিশ্বাস করতে পারবেন না। খেলোয়ারদের কিন্তু প্রতিমুহূর্ত্যে জীবন দুর্ঘঠনার মুখামুখি
খেলাটা দেখিয়েছিলো সারোয়ার হোসেন নামক এক ব্যাক্তি। তার বাড়ির ঠিকানা জানি না। তার চেহারার গঠন আমি১ ভুলেনি। তার দেখানো মোটর সাইকেল খেলাটাও অদ্যবধি ভুলতে পারিনি। হয়তো কখনে ভুলতে পারব না। মনের মধ্যে খোঁদাই করা করা হয়েছে।

 

 

এখনতো আর সাইকেল নাই। বর্তমানে এই মটরসাইকেল কসরৎ দেখানোর পাশাপাশি মোটরগাড়িও এই মৃত্যুকূপে নানা ক্রিড়া নৈপুণ্যে চালিয়ে দেখানো হয়। এই খেলাতে ছোট বড় সব মানুষকে আকর্ষন করে। যাদু দেখার মতো মন্ত্রমুগ্ধ হয়ে যায় দর্শক। আনন্দ থাকতে হয়।

Development by: webnewsdesign.com