টিভি দর্শকেও রেকর্ড বিশ্বকাপ ফাইনালে

বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২ | ৫:১৪ অপরাহ্ণ

টিভি দর্শকেও রেকর্ড বিশ্বকাপ ফাইনালে
apps

দর্শকসংখ্যায় রেকর্ড গড়েছে আর্জেন্টিনা-ফ্রান্সের মধ্যকার বিশ্বকাপ ফাইনাল। আগের যেকোনো ফাইনালের চেয়ে বেশি মানুষের চোখ ছিল এবারের শিরোপানির্ধারণী ম্যাচে। ফাইনালে খেলা ফ্রান্স তো বটেই, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রেও রেকর্ডসংখ্যক মানুষের দৃষ্টি ছিল মেসি-এমবাপ্পেদের ম্যাচে।

তথ্য ও বিশ্লেষণবিষয়ক মার্কিন প্রতিষ্ঠান নিয়েলসন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ২০২২ বিশ্বকাপের ফাইনাল দেখেছেন প্রায় ২ কোটি ৫৮ লাখ দর্শক। এর মধ্যে ফক্স স্পোর্টসে খেলা দেখেছেন প্রায় ১ কোটি ৬৮ লাখ।

এর আগে যুক্তরাষ্ট্রের ইংরেজিভাষী দর্শকেরা সবচেয়ে বেশি সংখ্যায় দেখেছিলেন ১৯৯৪ বিশ্বকাপের ফাইনাল। ব্রাজিল-ইতালির মধ্যে অনুষ্ঠিত ২৮ বছর আগের সেই বিশ্বকাপ ফাইনালটি ছিল যুক্তরাষ্ট্রের মাটিতে।

ফক্সের পাশাপাশি যুক্তরাষ্ট্রের দর্শকেরা স্প্যানিশ-ভাষা ও পিকক প্ল্যাটফর্মেও খেলা দেখেছেন।

যুক্তরাজ্যের দর্শকদের বেশির ভাগ খেলা দেখেছেন বিবিসিতে। হ্যারি কেইনরা কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিলেও ফাইনাল নিয়ে ইংলিশ দর্শকদের আগ্রহ ছিল তুঙ্গে। দেশটির প্রায় ২ কোটি মানুষ বিশ্বকাপের ফাইনাল দেখেছেন। এর মধ্যে বিবিসির দর্শক ছিল ১ কোটি ৪৯ লাখ, আইটিভির ৪৩ লাখ।

আর্জেন্টিনার সঙ্গে শিরোপা লড়াইয়ে নামা ফ্রান্সে মোট দর্শক ছিল ২ কোটি ৯৪ লাখ। দেশটিতে এটি রেকর্ড। এর আগে ২০১৮ বিশ্বকাপ ফাইনালে ফরাসি দর্শক ছিলেন ২ কোটি ২০ লাখ। যে ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে দুই দশক পর শিরোপাও জিতেছিল ফরাসিরা।

এবারের বিশ্বকাপে বিশ্বজুড়ে কী পরিমাণ দর্শক খেলা দেখেছেন, সেই তথ্য আনুষ্ঠানিকভাবে ফিফাও ঘোষণা করবে। ধারণা করা হচ্ছে, গ্রুপ পর্ব ও নকআউটে বেশ কিছু অঘটনের ম্যাচ ও জনপ্রিয়তম দলগুলোর একটি আর্জেন্টিনা ফাইনালে ওঠায় মোট দর্শকসংখ্যা আগের যেকোনো বারের চেয়ে বেশিই হবে।

ফিফার তথ্যানুযায়ী, ২০১৮ বিশ্বকাপের ফাইনাল দেখেছিলেন ১.১২ বিলিয়ন মানুষ। এ ছাড়া টুর্নামেন্টের কিছু অংশ করে হলেও খেলা দেখেছেন মোট ৩.৫৭২ বিলিয়ন দর্শক।

Development by: webnewsdesign.com