ঝিকরগাছায় মাছ ধরার জাল দিয়ে কপোতাক্ষ নদ দখল

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ১:৫২ অপরাহ্ণ

ঝিকরগাছায় মাছ ধরার জাল দিয়ে কপোতাক্ষ নদ দখল
apps

উচ্চ আদালত নদ-নদীর জীবন্ত স্বত্ত্বা রক্ষার্থে দখলসহ সব ধরনের জলধারার গতিরোধ ফৌজদারি অপরাধ হিসেবে ঘোষণা দিলেও তা অনেকেই মানছেন না। এই আইন অমান্য করে যশোরের ঝিকরগাছায় এবার মাছ ধরার জাল দিয়ে কপোতাক্ষ নদ দখল করা হয়েছে। উপজেলার বল্লা গ্রামের শ্মশানঘাটের উত্তর পাশে নদ দখল করে জাল দিয়ে পুকুর বানানো হয়েছে।

 

এই দখলদারিত্ব থেকে নদ মুক্তের দাবি জানিয়েছেন এলাকাবাসী।সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বল্লা গ্রামের শ্মশানঘাটের উত্তর পাশে নওয়ালী স্লুইচ গেটের নিচে কপোতাক্ষ নদের একপাড় থেকে অপরপাড় জাল দিয়ে দখল করে মাছ ধরা হচ্ছে। ফলে, একদিকে নদের কচুরিপানা আটকে আছে, অন্যদিকে নদের জলধারা প্রবাহে বাধাগ্রস্ত হচ্ছে।

 

এলাকাবাসী জানান, দখলদারদের কবলে পড়ে ঐতিহাসিক এই নদী আজ অস্তিত্ব সংকটে। তারা নদী দখল মুক্তেরও দাবি জানান। নদের অপর প্রান্তের জেলার মণিরামপুর উপজেলার কায়েমকোলা গ্রামের মোনায়েম আলীর নেতৃত্বে একটি অসাধুচক্র নদে জাল দিয়ে দখল করে পুকুর বানিয়ে রেখেছে। ফলে, প্রকৃত মৎস্যজীবীরাও নামতে পারেন না নদের পানিতে। এ বিষয় দখলকারী মোনায়েম আলীর সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে) সাধন কুমার বিশ্বাস জানান, বিষয়টি তার জানা নেই। খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নিবেন।

Development by: webnewsdesign.com