ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়ার কাজ করছে বাকৃবি: ড. গওহর রিজভী

রবিবার, ০২ ফেব্রুয়ারি ২০২০ | ২:৫৩ অপরাহ্ণ

ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়ার কাজ করছে বাকৃবি: ড. গওহর রিজভী
apps

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন। বাংলার মানুষের মুখে অন্ন তুলে দিতে তিনি কৃষিতে বিপ্লব আনতে চেয়েছিলেন। সেই স্বপ্ন আজ বাস্তবে পরিণত হয়েছে। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) অগ্রদূত হিসেবে কাজ করেছে এবং সেই কাজের ধারা অব্যাহত রেখে চলেছে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস)।’ বাউরেসের বার্ষিক গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

শনিবার সকাল ১০ টায় বিশ্বদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে ওই অনুষ্টানের আয়োজন করা হয়। কর্মশালার মূল প্রতিপাদ্য ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি বিষয়ক গবেষণার রুপান্তর’।

 

 

 

এসময় দেশের দারিদ্রতার হার কমিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ড. গওহর রিজভী বলেন, এসডিজি বাস্তবায়নের একটি বড় লক্ষ্যমাত্রা দারিদ্রতা নিরসন। ১৯৯১ সালে দারিদ্রতার হার প্রায় ৪৪ ভাগ ছিল। বর্তমান প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে সেই দারিদ্রতার হার কমে ২০ ভাগের নিচে নেমে এসেছে।

কর্মশালার এক পর্যায়ে গবেষণার আন্তর্জাতিক মানদন্ড এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে বিশ^বিদ্যালয়ের মোট ২৫ জন সেরা গবেষকদের মধ্য থেকে ৫ জনকে এবং ৬ টি অনুষদের সেরা ১০ জনকে গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয় । এছাড়া কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৩জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি পুরষ্কার-২০২০’ প্রদান করা হয়।

 

 

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মর্দাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল।

Development by: webnewsdesign.com