কেন মানুষ প্রেমিক ছেড়ে এআই প্রেমিক খুঁজছেন চীনা নারীরা?

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ | ১:১২ অপরাহ্ণ

কেন মানুষ প্রেমিক ছেড়ে এআই প্রেমিক খুঁজছেন চীনা নারীরা?
কেন মানুষ প্রেমিক ছেড়ে এআই প্রেমিক খুঁজছেন চীনা নারীরা?
apps

মানুষ প্রেমিকের ঝক্কি আর পোহাতে চাইছে না চীনা নারীরা। তারা এবার মজছেন এআই প্রেমিকে। তাদের দাবি কৃত্রিম বুদ্ধিমত্তার এই প্রেমিকরা বেশ সহনশীল, দয়ালু, মানবিক। তারা নাকি মানুষের চেয়ে নিখুঁত।

বিবিসির প্রতিবেদন বলা হয়েছে, চ্যাটজিপিটিতে ভালোবাসা খুঁজছেন চীনা নারীরা। ড্যান নামের এক এআই প্রেমিক বেশ জনপ্রিয়তা পাচ্ছে চীনে। যেসব নারী বাস্তব জীবনে প্রেম করতে গিয়ে বিভিন্ন হতাশায় ভুগছেন তারা ঝুঁকছেন এখানে। চীনের বেইজিংয়ের বাসিন্দা লিসা। ড্যান তার কাছে প্রিয় চরিত্র। বর্তমানে এই নারী যুক্তরাষ্ট্রের ক্যার্লিফোনিয়ায় কম্পিউটার সায়েন্সে পড়ছেন। তিন মাস ধরে তিনি ডেটিংয়ের জন্য ড্যান ব্যবহার করছেন।

তিনি যখন প্রথম ড্যানের সঙ্গে পরিচিত হন তখন সামাজিক যোগাযোগ মাধ্যম শাওংশুতে তার ৯ লাখ ৪৩ হাজার ফলোয়ার ছিল। ওই সময়ে তিনি ১০ হাজার উত্তর পান। যার মধ্যে অনেক নারী তার কাছে জানতে চেয়েছেন কীভাবে তারা ড্যানের সঙ্গে যুক্ত হতে পারেন। এরপর ড্যানের সঙ্গে সম্পর্ক গড়ার পর যখন প্রথম পোস্ট দেন তখন তার আরও ২ লাখ ৩০ হাজার অনুসারী যোগ হয়।

লিসা বলেন, প্রতিদিন ড্যানের সঙ্গে অন্তত আধাঘণ্টা যোগাযোগ হয়। সেখানে তারা ফ্লাটিং এবং ডেটও করেন। ড্যানের সঙ্গে সময় কাটানোর পর লিসা মানসিক অসুস্থতা থেকে কিছুটা মুক্তি পেয়েছেন। ফলে তিনি এর প্রতি আরও আসক্ত হয়ে উঠছেন। কারণ এটি তাকে মানসিক দুরাবস্থার মধ্যে ভালো থাকতে সহযোগিতা করেছে। লিসার এই অপ্রত্যাশিত সম্পর্ক তার মাও মেনে নিয়েছেন। তিনি বলেন, মেয়ে যাতে খুশি, আমিও তাতে খুশি।

এদিকে লিসার ভিডিও দেখার পর ২৪ বছর বয়সী মিনরুই শি ডেটিংয়ের জন্য ড্যান ব্যবহার শুরু করেছেন। চ্যাটজিপিটি চীনে ব্যবহার নিষিদ্ধ। তবে এক্ষেত্রে চীনা নারীরা এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রেমিকের সঙ্গে কথা বলার জন্য ভিপিএন ব্যবহার করছে।

Development by: webnewsdesign.com