কাজিপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত

রবিবার, ০২ জুন ২০২৪ | ১২:১৯ অপরাহ্ণ

কাজিপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত
কাজিপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত
apps

অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সিরাজগঞ্জের কাজিপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২৪ এর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।১ লা জুন সকাল ৮ টায় উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে হাসপাতাল চত্বরে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃকর্মকর্তা ডাক্তার মোমেনা পারভীন পারুল। এ সময় উপস্থিত ছিলেন কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার পলাশ ভৌমিক, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার জাকারিয়া খান আরিফ, এমওসিএস ডা. রিয়াজুল ইসলাম, স্যানিটারি ইন্সপেক্টর শহিদুল ইসলাম রন্টি সহ স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

ডাক্তার মোমেনা পারভীন পারুল উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে ও স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন করেন। তিনি জানান,” বর্তমান সরকার ২০১০ সাল থেকে নিয়মিতভাবে বছরে দুবার ভিটামিন ‌‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রেখেছে।ভিটামিন ‘এ’ ক্যাপসুল অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশুমৃত্যুর ঝুঁকি কমায়।

এদিন ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে ৩১০ টি সাব- ব্লক কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি কেন্দ্র সকাল ৮টা হতে ৪টা পর্যন্ত খোলা থাকবে। তিনি বলেন, আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফলভাবে পালন করতে হবে। কোন শিশু যেন টিকা খাওয়ানো থেকে বাদ না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে। স্বাস্থ্যসেবাসহ নানা ক্ষেত্রে সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান তিনি। এ বছর কাজিপুর উপজেলায় টার্গেট ছিল ৪১৯৯৬ শিশু তার মধ্যে ৩৯১৬০ জন শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে বলে জানিয়েছেন।

Development by: webnewsdesign.com