ওড়িশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোহন চরণ মাঝি

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ | ১১:৫৪ পূর্বাহ্ণ

ওড়িশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোহন চরণ মাঝি
ওড়িশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোহন চরণ মাঝি
apps

ওড়িশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিজেপির আদিবাসী নেতা ও চারবারের বিধায়ক মোহন চরণ মাঝি। বুধবার সন্ধ্যায় ওড়িশার রাজধানী ভুবনেশ্বরের জনতা ময়দানে শপথ নেন মোহন। সেক্ষেত্রে এই প্রথম রাজ্যটিতে বিজেপি সরকার গঠন করল।

উপমুখ্যমন্ত্রী হিসেবে দুজন শপথ নিয়েছেন। তারা হলেন কে ভি সিং দেও এবং প্রভাতী পারিদা। মুখ্যমন্ত্রীসহ মন্ত্রিসভার অন্য সদস্যদের শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল রঘুবর দাস। এ দিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে ওড়িশায় উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সড়ক ও পরিবহনমন্ত্রী নীতিন গড়গড়ি, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জে পি নাড্ডা, কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী ভূপেন্দ্র যাদব, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

ওড়িশার সাবেক মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককেও এদিনের মুখ্যমন্ত্রী শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায়। এছাড়া বিজেপি শাসিত উত্তর প্রদেশ, গোয়া, রাজস্থান, মধ্যপ্রদেশ, আসাম, ছত্তিশগড়, গুজরাটের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত ছিলেন। শপথ গ্রহণ অনুষ্ঠান শেষেই এক্স হ্যান্ডেলে মোহন রাম মাঝিকে অভিনন্দন জানানোর পাশাপাশি এই দিনটি ঐতিহাসিক দিন বলেও উল্লেখ করেন মোদি।

সাম্প্রতিক বিধানসভার নির্বাচনে ওড়িশায় ২৪ বছরের শাসন ক্ষমতায় থাকা নবীন পট্টনায়কের বিজু জনতা দল (বিজেডি) সরকারের পতন ঘটে। সরকারে আসে বিজেপি। রাজ্যটির ১৪৭টি আসনের মধ্যে বিজেপি জয় পায় ৭৮ আসন, বিজেডি জয় পায় ৫১ আসনে, কংগ্রেস ১৪, সিপিআইএম ১টি এবং স্বতন্ত্র দলের প্রার্থীরা ৪টি আসনে জয় পায়।

কেওনঝাড় কেন্দ্র থেকে চারবারের জয়ী ৫২ বছরের মোহন মাঝি সাংগঠনিক দক্ষতা এবং জনগণের সাথে থাকা- মূলত এই দুই কারণে মুখ্যমন্ত্রী হিসেবে সকলের পছন্দের প্রার্থী ছিলেন। গত বিধানসভায় চিফ হুইপের দায়িত্ব পালন করা মোহন মাঝি এবারের নির্বাচনে সামনের সারিতে থাকা দলের নেতৃত্বের মধ্যে সবচেয়ে কম বয়সী নেতা।

Development by: webnewsdesign.com