ঈদের ছুটি এক দিন বাড়ানোর দাবি

রবিবার, ১৮ জুন ২০২৩ | ২:৩৪ অপরাহ্ণ

ঈদের ছুটি এক দিন বাড়ানোর দাবি
ঈদের ছুটি এক দিন বাড়ানোর দাবি
apps

ঈদযাত্রায় অসহনীয় যানজট, অস্বাভাবিক যাত্রী হয়রানি ও অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য কমানোসহ সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি কমাতে ছুটি এক দিন বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

রোববার (১৮ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান। তিনি বলেন, জাতীয় নির্বাচনের ঠিক আগ মুহূর্তের এই সময়ে এবারের ঈদে ঢাকা থেকে প্রায় ৮০ লাখ মানুষ গ্রামের বাড়ি যাবে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি মনে করে, এবারের ঈদে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ আশপাশের অঞ্চল থেকে ১ কোটি ১০ লাখের বেশি মানুষ দেশের বিভিন্ন জেলায় যাতায়াত করবেন। এ ছাড়া এক জেলা থেকে অপর জেলায় আরও প্রায় ৪ কোটি মানুষ ঈদে বাড়ি যেতে পারে। এতে আগামী ২২ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত ঈদবাজার, গ্রামের বাড়ি যাতায়াতসহ নানা কারণে দেশের বিভিন্ন শ্রেণির পরিববহনে বাড়তি প্রায় ৮০ কোটি ট্রিপ যাত্রীর যাতায়াত হতে পারেন।

তিনি আরও বলেন, ২২ জুন থেকে ঈদযাত্রা শুরু হলেও প্রধানত ২৬ জুন বেতন-বোনাস পাওয়ার পর ২৬-২৭ জুন থেকে প্রতিদিন গড়ে প্রায় ৩০ থেকে ৩৫ লাখ হারে মানুষ রাজধানী ছাড়বে। কিন্তু গণপরিবহনে সড়কপথে ৮ থেকে ১০ লাখ, নৌপথে ৮ থেকে ১০ লাখ, রেলপথে দেড় লাখ যাত্রী ওভারলোড হয়ে যাতায়াত করার সক্ষমতা আছে। তবে ২৭ জুন অফিস খোলা থাকায় ঈদের আগে মাত্র এক দিন ঈদের ছুটি থাকায় বাধ্যতামূলক কাজে নিয়োজিত কর্মকর্তা কর্মচারীরা অনেকেই আটকে যাচ্ছেন। ফলে ২৮ জুন সারাদেশের সকল শ্রেণির গণপরিবহনে এক সঙ্গে সব যাত্রী রাস্তায় নামলে যাতায়াত পরিস্থিতির বেহাল দশা হবে। এই কারণে ২৭ জুন সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রী চাপ কিছুটা কমতে পারে।

রোজার ঈদের মতো কোরবানি ঈদেও মহাসড়কে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার অনুরোধ জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। ঈদে কেউ যাতে অতিরিক্ত যাত্রী পরিবহন ও বেশি ভাড়া আদায় করতে না পারে; সেইসঙ্গে রাস্তার উপর পশুর হাট এবং ফুটপাতও দখলমুক্ত থাকে, সে বিষয়ে দায়ীত্বশীলদের সজাগ থাকার অনুরোধ করেন মোজাম্মেল হক।

Development by: webnewsdesign.com