অস্বাস্থ্যকর বিজ্ঞাপন করায় চায়নিজ নায়িকার কোটি টাকা জরিমানা

বুধবার, ০১ জুন ২০২২ | ৫:০১ অপরাহ্ণ

অস্বাস্থ্যকর বিজ্ঞাপন করায় চায়নিজ নায়িকার কোটি টাকা জরিমানা
apps

স্বাস্থ্য কমানোর ওষুধের অস্বাস্থ্যকর বিজ্ঞাপনে অংশ নেওয়ায় চায়নিজ নায়িকা জিং তিয়ানকে কোটি টাকা জরিমানা করেছে সে দেশের সরকার। হলিউডের জনপ্রিয় চলচ্চিত্র দ্য গ্রেট ওয়াল ও আপরাইজিংয়ের মতো সিনেমায় অভিনয় করা এ অভিনেত্রী ইনফিনিটি ফ্রি নামে একটি প্রতিষ্ঠানের ব্র্যান্ড এম্বাসেডর।

মালয়েশিয়ান গণমাধ্যম দ্য স্টার জানিয়েছে, স্বাস্থ্য কমানোর ওষুধের ওই বিজ্ঞাপনে দাবি করা হয়েছে, তাদের ফল ও সবজি দিয়ে তৈরি ক্যান্ডি শরীরে তেল, চর্বি ও চিনি প্রতিরোধক হিসেবে কাজ করে। জনপ্রিয় ই-কমার্স সাইট আলিবাবা এবং জেডি ডটকমের মতো অনলাইন শপগুলোতেও প্রদর্শিত হয়েছে ৩৩ বছর বয়স্ক ওই নায়িকার বিজ্ঞাপনচিত্রটি। যেখানে তাকে খাবার গ্রহণের পর মানুষকে ওই ক্যান্ডি খেতে উৎসাহিত করতে দেখা গেছে।

চীনের গুয়ানঝাঁও কর্তৃপক্ষের দাবি, ওই বিজ্ঞাপন চিত্রে ভুল তথ্য উপস্থাপিত হয়েছে, যা স্পষ্টতই আইন লঙ্ঘন। এ কারণেই ৭.২২ মিলিয়ন ইয়ান বা প্রায় ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে জিং তিয়ানকে। একই সঙ্গে দেশের অন্য তারকাদেরও বিভিন্ন বিজ্ঞাপনচিত্র পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছে তারা।

অস্বাস্থ্যকর বিজ্ঞাপনে অংশ নেয়ায় জিং তার ভক্ত ও সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে তিনি লিখেছেন: ‘চুক্তিবদ্ধ হওয়ার সময় ভোক্তার শরীরে এর খারাপ প্রভাব ফেলতে পারে, এমন কিছু চিন্তা করিনি আমি। ভবিষ্যতে যাতে এ রকম কিছু না হয়, সে বিষয়ে আরও সচেতন থাকব। আমার ভুলের জন্য আমি দুঃখিত।’

Development by: webnewsdesign.com